ভারতেই এই প্রথম ৪৬ রানে প্যাকেট হল টেস্ট ম্যাচে

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৭ই অক্টোবর ২০২৪ ০৩:৩৫ অপরাহ্ন
ভারতেই এই প্রথম ৪৬ রানে প্যাকেট হল টেস্ট ম্যাচে

বেঙ্গালুরুর মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে ভারতের প্রতিপক্ষটি ছিল তাদেরই রেকর্ড। সম্প্রতি, ভারতের বিরুদ্ধে টেস্টে দাপট দেখানো নিউজিল্যান্ড এবার এক অনন্য নজির স্থাপন করেছে। প্রথম দিন বৃষ্টির কারণে খেলা না হওয়ার পর, দ্বিতীয় দিনে ভারতীয় ব্যাটারদের ব্যর্থতার এক নতুন অধ্যায় রচনা করে সফরকারী দলটি। ভারত মাত্র ৪৬ রানে অলআউট হয়েছে, যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে তাদের তৃতীয় সর্বনিম্ন স্কোর। 


ভারতের ইনিংসটি ছিল হতাশার এক অধ্যায়। টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেটের পতন ঘটতে থাকে। শেষ পর্যন্ত, ৩১ ওভার ২ বলে ভারতীয় দল সব উইকেট হারিয়ে ফেললো। দলের ১১ জনের মধ্যে মাত্র দুইজন ব্যাটার দুই অঙ্কে পৌঁছাতে সক্ষম হন—জায়সাওয়াল ১৩ এবং ঋশভ পন্থ ২০ রান করেন। আশ্চর্যের বিষয়, পুরো ইনিংসে পাঁচজন ব্যাটার শূন্য রানে আউট হন, যা দলের জন্য একটি লজ্জাজনক পরিণতি।


নিউজিল্যান্ডের বোলিং লাইনআপ ছিল অসাধারণ। ম্যাট হেনরি ১৩.২ ওভারে ১৫ রান খরচ করে পাঁচ উইকেট নিয়ে ক্যারিয়ারের ১০০ উইকেট পূর্ণ করেন। এছাড়া, উইলিয়াম ও’রউর ১২ ওভারে ২২ রানে চার উইকেট এবং টিম সাউদি একটি উইকেট নেন। নিউজিল্যান্ডের বোলারদের এই সামর্থ্য ভারতীয় ব্যাটারদের জন্য এক কঠিন পরীক্ষা হয়ে দাঁড়িয়েছে।


এর আগে, ভারতের সর্বনিম্ন স্কোর ছিল ৩৬ রান, যা ২০২০ সালে অ্যাডিলেডে ঘটেছিল। দেশের মাটিতে এর আগে ৭৫ রানের স্কোর ছিল তাদের সর্বনিম্ন, যা ১৯৮৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তৈরি হয়েছিল। এখন ভারতের ক্রিকেটের এই নতুন অধ্যায় তাদের জন্য এক বড় সংকেত হিসেবে কাজ করবে।


নিউজিল্যান্ডের বিপক্ষে এমন ফলাফল ভারতীয় দলের জন্য সতর্কবার্তা হিসেবে দাঁড়িয়েছে। ভবিষ্যতে এই ধরনের ব্যর্থতা এড়াতে দলকে নতুন করে ভাবতে হবে, যাতে নিজেদের মাঠে তারা পুনরায় গর্বিত অবস্থানে ফিরে আসতে পারে।