মেট্রোরেলের কাজীপাড়া স্টেশন কাল থেকে চালু, কত খরচ হল ?

নিজস্ব প্রতিবেদক
সৌরভ নূর , বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৯শে সেপ্টেম্বর ২০২৪ ০৪:২৯ অপরাহ্ন
মেট্রোরেলের কাজীপাড়া স্টেশন কাল থেকে চালু, কত খরচ হল ?

আগামীকাল শুক্রবার (২০ সেপ্টেম্বর) থেকে চালু হচ্ছে মেট্রোরেলের কাজীপাড়া স্টেশন। কোটা আন্দোলনের সময় ক্ষতিগ্রস্ত এ স্টেশন মেরামতে খরচ হয়েছে মাত্র ২০ লাখ ৫০ হাজার টাকা। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) এর প্রধান কার্যালয়ে এই তথ্য নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুর রউফ।


তিনি বলেন, “আমরা অত্যন্ত আনন্দিত যে কাজীপাড়া স্টেশন আগামীকাল থেকে আবার যাত্রীদের জন্য খুলে যাচ্ছে। এছাড়াও, মিরপুর-১০ মেট্রোরেল স্টেশনও দ্রুত চালুর জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে।”


গত ১৮ সেপ্টেম্বর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল বন্ধ রাখা হয়েছিল। এর কারণ হিসেবে মোহাম্মদ আবদুর রউফ জানান, বিজয় সরণি এবং ফার্মগেট স্টেশনের মধ্যবর্তী স্থানে একটি পিয়ার ও ভায়াডাক্টের মধ্যবর্তী স্থানে ইলাস্টোমেরিক বিয়ারিং প্যাড স্থানচ্যুত হওয়ায় এই পরিস্থিতি সৃষ্টি হয়। 


এ ঘটনার পর কারিগরি ত্রুটি অনুসন্ধানের জন্য ৭ সদস্যবিশিষ্ট একটি কারিগরি কমিটি গঠন করা হয়েছে। ডিএমটিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক বলেন, “একমাত্র যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে আমরা দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছি। কমিটি ৫ কার্যদিবসের মধ্যে রিপোর্ট দাখিল করবে।”


মোহাম্মদ আবদুর রউফ আরও জানান, শুক্রবার থেকে মেট্রোরেল পরিচালনা শুরু হবে। এদিন দুপুর ৩:৩০ থেকে রাত ৯:০০ পর্যন্ত উত্তরা উত্তর থেকে মতিঝিল রুটে এবং দুপুর ৩:৫০ থেকে রাত ৯:৪০ মিনিট পর্যন্ত মতিঝিল থেকে উত্তরা উত্তর রুটে ট্রেন চলাচল করবে। ট্রেনের মধ্যে ব্যবধান হবে ১২ মিনিট।


১৮ সেপ্টেম্বরের কারিগরি ত্রুটির কারণে সকাল ৯:৪০ থেকে আগারগাঁও থেকে মতিঝিল রুটের ট্রেন চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছিল, যা পরে রাত ৮:২৫ মিনিটে পুনরায় স্বাভাবিক হয়।


যাত্রীদের জন্য মেট্রোরেলের এই নতুন সূচনা স্বস্তির বার্তা নিয়ে এসেছে, এবং তারা মেট্রোরেল সেবা ব্যবহারে স্বাচ্ছন্দ্যবোধ করবেন বলে আশা প্রকাশ করা হচ্ছে।