ঢাকাসহ দেশের ১৫ অঞ্চলে দুপুরের মধ্যে ঝোড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: রবিবার ১৫ই সেপ্টেম্বর ২০২৪ ০৮:৫৬ পূর্বাহ্ন
ঢাকাসহ দেশের ১৫ অঞ্চলে দুপুরের মধ্যে ঝোড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টি

ঢাকাসহ দেশের ১৫টি অঞ্চলের ওপর দিয়ে আজ দুপুরের মধ্যে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে বিভিন্ন অঞ্চলে বৃষ্টির সঙ্গে বজ্রপাতও হতে পারে। দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। 


রোববার (১৫ সেপ্টেম্বর) সকাল থেকে দুপুর ১টা পর্যন্ত আবহাওয়া অধিদপ্তর অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য এই পূর্বাভাস জারি করেছে। এতে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে দমকা হাওয়া বয়ে যেতে পারে। এসব অঞ্চলের বাসিন্দাদের বৃষ্টির সঙ্গে সাময়িক ঝোড়ো বাতাসের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে। 


সতর্কতার অংশ হিসেবে, এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখানোর নির্দেশ দেওয়া হয়েছে। এতে নৌচলাচল সতর্কভাবে পরিচালনা করতে হবে, বিশেষ করে ছোট নৌযানগুলোকে ঝোড়ো হাওয়ার কবল থেকে রক্ষা করতে হবে। 


পূর্বাভাসে আরও বলা হয়েছে, দেশের বিভিন্ন বিভাগে দমকা হাওয়াসহ বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকবে। রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। 


এছাড়া দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। ভারী বর্ষণের কারণে কিছু এলাকায় জলাবদ্ধতার আশঙ্কাও করা হচ্ছে। 


সারাদেশে আজ দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে, তবে রাতের তাপমাত্রাও একইভাবে কিছুটা বেড়ে যেতে পারে বলে পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে। এতে দেশের বেশিরভাগ অঞ্চলে আর্দ্রতার পরিমাণ বাড়ার ফলে গরমের অনুভূতিও বেশি হতে পারে। 


সাধারণত বর্ষাকালে এমন দমকা হাওয়া ও বজ্রবৃষ্টির ঘটনা স্বাভাবিক হলেও, এর প্রভাব জীবনযাত্রায় কিছুটা অস্বস্তি সৃষ্টি করতে পারে। বিশেষ করে খোলা আকাশের নিচে কাজ করা মানুষজনকে বৃষ্টি ও ঝোড়ো বাতাস থেকে সাবধান থাকতে হবে।