জয়পুরহাটে কঠিন চীবর দানোত্তম উৎসব অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
মোস্তাকিম হোসেন, উপজেলা প্রতিনিধি পাঁচবিবি- জয়পুরহাট
প্রকাশিত: শনিবার ১৯শে অক্টোবর ২০২৪ ০৬:২৬ অপরাহ্ন
জয়পুরহাটে কঠিন চীবর দানোত্তম উৎসব অনুষ্ঠিত

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় গতকাল শুক্রবার বিকেলে বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কঠিন চীবর দানোত্তম উৎসব অনুষ্ঠিত হয়েছে। এই উৎসবের আয়োজন করা হয় উপজেলার আটাপুর ইউনিয়নের ঐতিহাসিক পাথরঘাটা বৌদ্ধ বিহার কমপ্লেক্সে, যেখানে অতিথিদের সংবর্ধনা প্রদান, উপকরণ বিতরণ, অষ্টপরিস্কার, সংঘদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।


উৎসবের সভাপতিত্ব করেন বিহারের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ সুশীলপ্রিয় ভিক্ষু। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোঃ মহিউদ্দিন জাহাঙ্গীর। তিনি বলেন, "বৌদ্ধ ধর্মের এই উৎসব মানবতার কল্যাণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।" তিনি আরো যোগ করেন যে, এই ধরনের অনুষ্ঠান সমাজে শান্তি ও সাম্যের বাণী প্রচার করে।


অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা সহকারি কমিশনার (ভুমি) ও উপজেলা নির্বাহী অফিসার মোঃ বেলায়েত হোসেন, সেনাবাহিনীর ক্যাপ্টেন এস এম রুহুন নবী, আটাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আ স ম সামছুল আরেফিন চৌধুরী আবু এবং অন্যান্য বিশিষ্ট অতিথিরা। মিঠাপুকুর বেনুবন বিহারের অধ্যক্ষ ভবন্ত শুভমিত্র ভিক্ষু, পীরপাল পদ্মবিনা বিহারের অধ্যক্ষ ভদন্ত সংঘরতœ থের, ভয়ালপুর বিশ্বনাথ বিহারের অধ্যক্ষ ভদন্ত চন্দ্রবংশ ভিক্ষু ও সেনপাড়া জ্ঞানরত্ন বিহারের অধ্যক্ষ ভদন্ত ধর্মানন্দ ভিক্ষু অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


এই উৎসবের মূল উদ্দেশ্য হচ্ছে দানের মাধ্যমে সকলের মধ্যে সহযোগিতা ও সম্প্রীতি স্থাপন করা। এবারের অনুষ্ঠানে বৌদ্ধ ধর্মাবলম্বীরা একত্রিত হয়ে ধর্মীয় অনুষ্ঠানগুলোর মাধ্যমে শান্তি ও শৃঙ্খলা প্রতিষ্ঠার চেষ্টা করেছেন।


সাংস্কৃতিক অনুষ্ঠানে স্থানীয় শিল্পীরা বিভিন্ন ধরনের সংগীত ও নৃত্যের মাধ্যমে বৌদ্ধ ধর্মের ঐতিহ্য তুলে ধরেন। উৎসবে উপস্থিত দর্শকরা এই পরিবেশনায় মুগ্ধ হন।


এভাবে, জয়পুরহাটে বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য কঠিন চীবর দানোত্তম উৎসব এক নতুন উদ্যমের সাথে পালিত হল, যা ধর্মীয় সহিষ্ণুতা এবং সাংস্কৃতিক ঐতিহ্যের এক অনন্য উদাহরণ।