কুলাউড়ায় ভারতীয় নাগরিকদের অবৈধ অনুপ্রবেশ: আটক ও মামলা

নিজস্ব প্রতিবেদক
এহসান বিন মুজাহির জেলা প্রতিনিধি , মৌলভীবাজার
প্রকাশিত: শনিবার ১৯শে অক্টোবর ২০২৪ ০৫:০৬ অপরাহ্ন
কুলাউড়ায় ভারতীয় নাগরিকদের অবৈধ অনুপ্রবেশ: আটক ও মামলা

মৌলভীবাজারের কুলাউড়ায় ভারত থেকে অবৈধভাবে প্রবেশের সময় দুই ভারতীয় নাগরিককে আটক করেছে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি)। আটককৃতরা হলেন আব্দুল জলিল (৪৫) এবং আব্দুল আহাদ (৩৯), যাঁরা ভারতের উনুকোটি জেলার ইরানি থানার বাসিন্দা।


শুক্রবার (১৮ অক্টোবর) রাতে কুলাউড়ার আলীনগর সীমান্ত এলাকা থেকে তাঁদের আটক করা হয়। বিজিবির ৪৬ ব্যাটালিয়নের শ্রীমঙ্গল শাখার ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর এবিএম শাহরিয়ার সুমন জানান, শুক্রবার রাত ৮টার দিকে দুই ভারতীয় নাগরিক সীমান্ত পার হয়ে বাংলাদেশে প্রবেশ করে। বিজিবির সদস্যরা তাদের কাছে প্রবেশের বৈধ কাগজপত্র চাইলেও তারা তা দেখাতে ব্যর্থ হন। এরপরই তাঁদের আটক করা হয়।


শনিবার সকালে আটককৃতদের কুলাউড়া থানায় হস্তান্তর করা হয়। কুলাউড়া থানার ওসি মো. গোলাম আপছার বলেন, তাঁদের বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে মামলা করা হয়েছে। আদালতের মাধ্যমে দুপুরে তাঁদের কারাগারে পাঠানো হয়েছে।


বিজিবি ও স্থানীয় পুলিশ জানিয়েছে, এ ধরনের কর্মকাণ্ডকে রোধ করতে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। স্থানীয় এলাকায় সীমান্ত নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে। আটককৃতদের বিষয়ে তদন্ত চলছে, এবং তাদের কিভাবে বাংলাদেশে প্রবেশ করা হয়েছে তা উদ্ঘাটনের চেষ্টা করা হচ্ছে। 


এ ঘটনাটি সীমান্ত নিরাপত্তা নিয়ে আলোচনা আবারও বাড়িয়ে দিয়েছে, যেখানে অবৈধ অনুপ্রবেশের বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণের প্রয়োজনীয়তা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।