কৃষিক্ষেত্রে দেশ এখন স্বয়ংসম্পূর্ণ: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
এহসান বিন মুজাহির থানা প্রতিনিধি শ্রীমঙ্গল , মৌলভীবাজার
প্রকাশিত: সোমবার ২২শে এপ্রিল ২০২৪ ০৭:৩১ অপরাহ্ন
কৃষিক্ষেত্রে দেশ এখন স্বয়ংসম্পূর্ণ: কৃষিমন্ত্রী

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বুরো ধান কাটা উৎসবে যোগ দিয়ে কৃষকদের সাহস জুগিয়েছেন বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব উপাধ্যক্ষ ড. মো: আব্দুস শহীদ এমপি। 


সোমবার (২২ এপ্রিল) দুপুর মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার উত্তরসুর এলাকায় হাইল হাওরে বোরো ধান কর্তন উৎসব ২০২৪ ও মতবিনিময় সভায় যোগ দিয়ে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী ড. মো: আব্দুস শহীদ এমপি বলেছেন, দেশ কৃষিক্ষেত্রে এখন স্বয়ংসম্পূর্ণ। দেশের অর্ধেক চাল উৎপাদন নির্ভর করে ধানের উপর, বিশেষ করে বুরো ধান। অন্যান্য বছরের চেয়ে এবছর চাষ বেড়েছে। এবার ৫০ লাখ হেক্টর জমিতে বুরো আবাদ হয়েছে। আমরা যেনো চাল বিদেশে রপ্তানি করতে পারি সে পথকে আরও প্রসারিত করতে হবে।


বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট ঢাকা-এর আয়োজনে ও উপজেলা প্রশাসন এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর শ্রীমঙ্গল এর সহযোগিতায় কম্বাইন্ড হারভেস্টার বিতরণ, ধান কর্তন উৎসব ২০২৪ ও কৃষকদের সাথে মতবিনিময় সভা উত্তরসুরস্থ হাইল হাওর এলাকায় অনুষ্ঠিত হয়।


অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা ড. মো: আব্দুস শহীদ এমপি আরও বলন, কৃষকরা অনেক পরিশ্রম করে হাওরে ধানের চাষাবাদ করেন। কিন্তু আগাম বন্যার কারণে কৃষকদের অনেক বছর স্বপ্নের ধান ঘরে তোলার আগেই তলিয়ে যায়। এ বছর হাওরে দেশের বিভিন্ন হাওর অঞ্চলে ধানের ভালো ফলন দেখে খুব ভালো লেগেছে। এবার চাল উৎপাদনের লক্ষমাত্রা ছিল ২ কোটি ২২ লাখ। সারাদেশের কৃষকরা যাতে করে সুষ্ঠুভাবে ফসল কেটে গড়ে তুলতে পারে সে লক্ষে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। খাদ্যের উৎপাদন বাড়াতে সরকার কৃষকদের সবধরণের সুযোগ সুবিধা প্রদান করেছে। ইতোমধ্যে মৌলভীবাজার জেলার কৃষকদের মাঝে ২৪১টি হারভেস্টার বিতরণ করা হয়েছে। আজ শ্রীমঙ্গল উপজেলার কৃষকদের মাঝে ১০টি হারভেস্টার বিতরণ করা হয়। ইতোমধ্যে বিভিন্ন হাওরাঞ্চলে ধান কাটার আধুনিক মেশিন হারভেস্টার দিয়ে ৩০ শতাংশ ধান কাটা হয়েছে। এবার বন্যার আগেই হাওরের ধান ঘরে উঠে যাবে। এছাড়া এ বছর ধানের যে দাম নির্ধারণ হয়েছে তা থেকে কৃষক অনেক লাভবান হবেন।


মৌলভীবাজার জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য মোহাম্মদ জিল্লুর রহমান, বাংলাদেশ ধান গবেষনা ইনস্টিটিউট গাজীপুর এর মহাপরিচালক (গ্রেড-১) ড. মো: শাহজাহান কবীর, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সার ব্যবস্থাপনা ও উপকরণ) ড. শাহ মোঃ হেলাল উদ্দিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক (সরেজমিন উই) মোঃ তাজুল ইসলাম পাটোয়ারী, মৌলভীবাজার জেলার পুলিশ সুপার মোঃ মনজুর রহমান পিপিএম (বার), কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক (কৃষি তথ্য সার্ভিস) ড. সুরজিত সাহা রায় প্রমুখ।


অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো: মতিউজ্জামান, শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানুলাল রায়,  শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার মো. আবু তালেব, কৃষি অধিদপ্তর মৌলভীবাজারের উপপরিচালক মোঃ সামছুদ্দিন আহমদ, অতিরিক্ত উপ-পরিচালক নিলুফার ইয়াসমিন মোনালিসা সুইটি, শ্রীমঙ্গল উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মহিউদ্দিন, শ্রীমঙ্গল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বিনয় ভূষণ রায়সহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা।