আগস্টে মোবাইল ইন্টারনেট গ্রাহক কমেছে ৫৫ হাজার

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: শনিবার ১২ই অক্টোবর ২০২৪ ০৯:২৪ অপরাহ্ন
আগস্টে মোবাইল ইন্টারনেট গ্রাহক কমেছে ৫৫ হাজার

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) আগস্ট মাসের ইন্টারনেট গ্রাহক সংখ্যা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে, যেখানে দেখা গেছে, গত জুলাই মাস থেকে দেশের মোবাইল ইন্টারনেট গ্রাহক সংখ্যা হ্রাস পাচ্ছে। বিটিআরসির তথ্য অনুযায়ী, আগস্ট মাসে দেশে মোবাইল ইন্টারনেটের গ্রাহক সংখ্যা ৫৫ হাজার কমেছে, যা মোট ২ লাখ ২০ হাজারের বেশি গ্রাহক কমে যাওয়ার একটি ধারাবাহিক প্রক্রিয়া।


প্রতিবেদনে জানানো হয়েছে, জুন মাসে মোবাইল ইন্টারনেট গ্রাহক সংখ্যা ছিল ১২ কোটি ৯১ লাখ ৭০ হাজার, যা জুলাইয়ে ১২ কোটি ৭৫ লাখ ২০ হাজারে নেমে আসে এবং আগস্ট মাসে তা আরও কমে ১২ কোটি ৬৯ লাখ ৭০ হাজারে দাঁড়িয়েছে। এই সময়কালে দেশের মোট ইন্টারনেট গ্রাহক সংখ্যা ১৪ কোটি ২১ লাখ ৭০ হাজার থেকে কমে ১৪ কোটি ১০ লাখ ৫ হাজার এবং সর্বশেষ আগস্টে ১৪ কোটি ৫০ হাজারে এসে পৌঁছেছে।


এ অবস্থায়, বিটিআরসির একজন কর্মকর্তা জানিয়েছেন, ইন্টারনেট ব্যবহারের খরচ বৃদ্ধির কারণে গ্রাহক কমতে পারে। তবে, গ্রাহক সংখ্যা বাড়া বা কমার সঠিক কারণ খতিয়ে দেখতে হবে। তিনি আরও বলেন, সরকারী পদক্ষেপের ক্ষেত্রে বড় পরিবর্তন আনার সুযোগ কম।


একটি মোবাইল অপারেটর কোম্পানির কমিউনিকেশন্স বিভাগের কর্মকর্তার মতে, ছাত্র-জনতার সরকার পতন আন্দোলন এর অন্যতম কারণ। জুলাই ও আগস্ট মাসে সরকারের বিভিন্ন সময়ে ইন্টারনেট বন্ধ রাখার কারণে অনেক গ্রাহক হারিয়েছেন। তিনি জানান, নিয়মিত প্যাকেজ কেনার প্রবণতা কমে গেছে, যা পুনরুদ্ধারের জন্য এখন নানা ধরনের অফার দেওয়া হচ্ছে।