টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে বাংলাদেশ দশম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ৪ঠা মে ২০১৯ ০১:২০ অপরাহ্ন
টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে বাংলাদেশ দশম

টেস্ট কিংবা ওডিআই সংস্করণে যেকোনো দেশকেই গর্জন শোনায় টাইগাররা। প্রতিটি দলের বিপক্ষেই বেশ শক্ত প্রতিপক্ষ বাংলাদেশ। তবে টি-টোয়েন্টিতে নিজেদের সেভাবে মেলে ধরতে পারছে না বাঘেরা। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরমেটটি এখনও যেন রপ্ত করে উঠতে পারেনি সাকিব-তামিম-মুশফিকরা। যে কারণে র‌্যাংকিংয়ে বেশ পিছিয়ে বাংলাদেশ দল। সারা বছরব্যাপী আয়োজিত সকল আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের ফলাফলের ওপর ভিত্তি করে নতুন র‌্যাংকিং প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। আইসিসির ঘোষিত নতুন টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে দশ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ।

শীর্ষ স্থান অক্ষুণ্ণ রেখেছে পাকিস্তান ক্রিকেট দল। আইসিসির সবশেষ হালনাগাদ অনুসারে পাকিস্তানের রেটিং পয়েন্টে কোনো পরিবর্তন হয়নি। ২৮৬ পয়েন্ট নিয়ে সবার ওপরে অবস্থান করছে দেশটি। র‌্যাংকিংয়ে বেশ এগিয়েছে দক্ষিণ আফ্রিকা আর পিছিয়েছে ভারত। ২৬২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে চলে এসেছে প্রোটিয়ারা। এর আগে প্রকাশিত র‌্যাংকিংয়ে প্রোটিয়াসদের অবস্থান ছিলো পাঁচে। তিন ধাপ পিছিয়ে বিরাট কোহলিদের অবস্থান পাঁচ নম্বরে। আফগানিস্তান বেশ ভালো করেছে ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরমেটে। এক ধাপ এগিয়ে আফগানরা। শ্রীলংকা ও টি-টুয়েন্টি স্পেশালিস্ট হিসাবে খ্যাত ওয়েষ্ট ইন্ডিজকে টপকে সাত নম্বরে অবস্থান করছে তারা।

২৬১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থান ধরে রেখেছে ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা বিশ্বকাপের স্বাগতিক দল ইংল্যান্ড। সমান পয়েন্ট নিয়ে চতুর্থ অবস্থানে অস্ট্রেলিয়া। ক্রিকেটবিশ্বের উল্লেখযোগ্য দশ দলের মধ্যে ১০ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ। বাংলাদেশের পয়েন্ট ২২০। এরপরেই রয়েছে আর্ন্তজাতিক ক্রিকেটে সেভাবে ডানা মেলতে না পারা নেপালের অবস্থান।

ইনিউজ ৭১/এম.আর