নোবেল পুরস্কার জয়ী নিহন হিদানকায়োকে ড. ইউনূসের শুভেচ্ছা

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: শুক্রবার ১১ই অক্টোবর ২০২৪ ০৮:৫৯ অপরাহ্ন
নোবেল পুরস্কার জয়ী নিহন হিদানকায়োকে ড. ইউনূসের শুভেচ্ছা

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস নোবেল শান্তি পুরস্কার ২০২৪ বিজয়ী জাপানি সংগঠন নিহন হিদানকায়োকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন। শুক্রবার, নোবেল কমিটি ঘোষণা দেয় যে, পরমাণু অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার উদ্যোগ ও প্রচারণার স্বীকৃতি হিসেবে এই সংগঠনকে নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয়েছে।


ড. ইউনূসের প্রেস উইং থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়, “নিহন হিদানকায়োকে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করার জন্য আমি আপনাদের আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি। পারমাণবিক নিরস্ত্রীকরণ এবং শান্তির প্রতি আপনারা যে অটুট প্রতিশ্রুতি রেখেছেন, তা আমাদের সকলের জন্য অনুপ্রেরণা।”


বিবৃতিতে আরও বলা হয়েছে, “হিরোশিমা ও নাগাসাকির ভয়াবহতা যেন মানুষ ভুলে না যায়, তার জন্য আপনাদের কার্যক্রম এবং অক্লান্ত শ্রম কখনো ভুলে যাওয়ার নয়। এটি একটি নিরাপদ পৃথিবী গড়ার জন্য আমাদের ভেতর অনুরণিত হয়।”


ড. ইউনূস, যিনি ২০০৬ সালে তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংকের সঙ্গে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন, তার বিবৃতিতে নিহন হিদানকায়োর সাহস ও নিষ্ঠার জন্য ধন্যবাদ জানিয়েছেন এবং আবারও উষ্ণ অভিনন্দন জানিয়ে তার আশা প্রকাশ করেছেন যে, সংগঠনটি আগামী দিনগুলোতে আরও কার্যকর ভূমিকা রাখবে।


এই নোবেল শান্তি পুরস্কার ঘোষণার মাধ্যমে বিশ্বব্যাপী পরমাণু নিরস্ত্রীকরণের জন্য প্রয়োজনীয় আলোচনা ও প্রচারণা বৃদ্ধি পাবে বলেও তিনি আশা প্রকাশ করেন।