২. সমুদ্র উত্তাল, ৩ নম্বর সতর্কতা সংকেত কার্যকর

নিজস্ব প্রতিবেদক
সৌরভ নূর , বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: শনিবার ১৪ই সেপ্টেম্বর ২০২৪ ০৮:১৪ অপরাহ্ন
২. সমুদ্র উত্তাল, ৩ নম্বর সতর্কতা সংকেত কার্যকর

দেশের উপকূলীয় এলাকায় বৈরী আবহাওয়ার কারণে উত্তাল সাগরের পরিস্থিতি বিবেচনা করে চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসহ কক্সবাজার উপকূলীয় এলাকায় তিন নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে নিরাপদ আশ্রয়ে ফিরে আসার পরামর্শ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। শনিবার (১৪ সেপ্টেম্বর) আবহাওয়া অধিদপ্তর এক বিশেষ বুলেটিনের মাধ্যমে এ সতর্কতা জারি করেছে।


আবহাওয়া অধিদপ্তরের বুলেটিনে জানানো হয়েছে, উত্তাল সাগর ও নিম্নচাপের প্রভাবে উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে সাগরে বড় ঢেউ এবং ঝোড়ো হাওয়ার সম্মুখীন হতে পারে নৌযানসমূহ। তাই ঝুঁকি এড়াতে মাছ ধরার নৌকা ও ট্রলারগুলিকে নিরাপদে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।


আবহাওয়াবিদদের মতে, গভীর নিম্নচাপের কারণে বায়ুচাপের তারতম্য দেখা যায়, যা সাগরকে উত্তাল করে তোলে। নিম্নচাপটি যদি উত্তর-পশ্চিম দিকে সরে যায়, তবে পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হবে। তবে বর্তমানে এ নিম্নচাপের কারণে সমুদ্রের ঢেউ বিপজ্জনকভাবে বড় হতে পারে, যার ফলে নৌযানগুলির জন্য বিপদের আশঙ্কা রয়েছে।


বিশেষজ্ঞরা বলছেন, নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে চলমান ঢেউ এবং ঝোড়ো বাতাসের ফলে মাছ ধরার ট্রলার ও নৌকাগুলির ডুবে যাওয়ার ঝুঁকি বৃদ্ধি পেয়েছে। তাই সংশ্লিষ্ট নৌযানগুলির জন্য নিরাপদ স্থানে ফিরে যাওয়া জরুরি বলে উল্লেখ করেছে আবহাওয়া অফিস।


এছাড়া নিম্নচাপের প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে দিনব্যাপী বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়েছে। শনিবার সারাদিন ধরে বৃষ্টি চলতে পারে, তবে আবহাওয়া অফিস জানিয়েছে, আগামীকাল রবিবার থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা কমতে পারে। আবহাওয়ার এই পরিবর্তনের সঙ্গে তাপমাত্রারও খানিকটা হ্রাস পেতে পারে, তবে বৃষ্টির কারণে শীতল আবহাওয়ার প্রবণতা তৈরি হতে পারে।


আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েকদিন ধরে এই বৈরী পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। তাই উপকূলীয় অঞ্চলের বাসিন্দাদের সতর্ক থাকার এবং ঝড়ো বাতাস ও বৃষ্টির সময় নিরাপদ স্থানে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।