বিশ্বকাপে সর্বোচ্চ রান, আর কোন কোন রেকর্ড গড়ল দক্ষিণ আফ্রিকা?

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: শনিবার ৭ই অক্টোবর ২০২৩ ০৯:৪৫ অপরাহ্ন
বিশ্বকাপে সর্বোচ্চ রান, আর কোন কোন রেকর্ড গড়ল দক্ষিণ আফ্রিকা?

চলতি একদিনের বিশ্বকাপের চতুর্থ ম্যাচেই একাধিক রেকর্ডের সাক্ষী থাকল ক্রিকেট দুনিয়া। দক্ষিণ আফ্রিকার সৌজন্যে একাধিক নজির তৈরি হল। শনিবার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রোটিয়াসরা ৫ উইকেটে ৪২৮ রান তুলে দিল। যা কাপ যুদ্ধের ইতিহাসে সর্বোচ্চ রান। আর আগে একদিনের বিশ্বকাপে সর্বোচ্চ রান করেছিল অস্ট্রেলিয়া। কুইন্টন ডি’কক (৮৪ বলে ১০০), রাসি ভ্যান ডার ডুসেন (১১০ বলে ১০৮) এবং এডেন মার্করামের (৫৪ বলে ১০৬) মারকুটে শতরানের উপর ভর করে গড়া হল আরও কয়েকটি নজির।


এক নজরে দক্ষিণ আফ্রিকার গড়া রেকর্ড: 


১) বিশ্বকাপে সর্বাধিক রান: এর আগে সর্বাধিক রান ছিল অজিদের দখলে। ২০১৫ সালের বিশ্বকাপে আফগানিস্তানের বিরুদ্ধে পারথে ৬ উইকেটে ৪১৭ রান তুলেছিল অস্ট্রেলিয়া। এদিন প্রোটিয়াসরা গড়ল ৫ উইকেটে সর্বাধিক ৪২৮ রান।


২) বিশ্বকাপে সর্বাধিক দলগত ৪০০ রান: এই নিয়ে দক্ষিণ আফ্রিকা স্কোরবোর্ডে চার বার ৪০০ রানের বেশি তোলার নজির গড়ল। ভারত ও অস্ট্রেলিয়া অতীতে একবার করে ৪০০-র বেশি রান তুলেছিল।


৩) একদিনের ক্রিকেটের কোনও ম্যাচে দক্ষিণ আফ্রিকার তিন শতরানকারী: ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২ উইকেটে ৪৩৯ রান তুলেছিল। সেই ম্যাচে হাসিম আমলা (১৪২ বলে ১৫৩*), রিলে রোশও (১১৫ বলে ১২৮) ও ডিভিলিয়ার্স (৪৪ বলে ১৪৯) করেছিলেন। এর আগে ২০১৫ সালে ভারতের বিরুদ্ধে ওয়াংখেড়ে স্টেডিয়ামে ৪ উইকেটে ৪৩৮ রান তুলেছিল দক্ষিণ আফ্রিকা। সেই ম্যাচে ডি’কক (৮৭ বলে ১০৯), ফ্যাফ ডু প্লেসি (১১৫ বলে ১৩৩) ও ডিভিলিয়ার্স (৬১ বলে ১১৯) করেছিলেন। আর এবার কাপ যুদ্ধের মঞ্চে শ্রীলঙ্কার বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকা ৫ উইকেটে ৪২৮ রান তুলেছে। এবার ডি’কক (৮৪ বলে ১০০), রাসি ভ্যান ডার ডুসেন (১১০ বলে ১০৮) এবং এডেন মার্করাম (৫৪ বলে ১০৬) রান করেন। 


৪) কাপ যুদ্ধে এডেন মার্করামের দ্রুততম শতরান: শ্রীলঙ্কার বিরুদ্ধে মাত্র ৪৯ বলে শতরান করলেন মার্করাম। এর আগে এই তালিকার শীর্ষে ছিলেন কেভিন ও’ব্রায়েন। আয়ারল্যান্ডের এই ব্যাটার ২০১১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ৫০ বলে শতরান করেছিলেন। ২০১৫ সালের বিশ্বকাপে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৫১ বলে শতরান করেছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। সেই বিশ্বকাপেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৫২ বলে শতরান করেছিলেন এবি ডিভিলিয়ার্স।


৫) দক্ষিণ আফ্রিকার হয়ে একদিনের ক্রিকেটে দ্রুততম শতরানকারীদের মধ্যে মার্করাম: ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মাত্র ৩১ বলে শতরান করেছিলেন ডিভিলিয়ার্স। দ্বিতীয় স্থানে রয়েছেন মার্ক বাউচার। তিনি ২০০৬ সালে জিম্বাবোয়ের বিরুদ্ধে ৪৪ বলে শতরান করেছিলেন। এদিন শ্রীলঙ্কার বিরুদ্ধে ৪৯ বলে শতরান করে এই তালিকার তিন নম্বরে উঠে এলেন মার্করাম। চার নম্বরে রয়েছেন ‘মিস্টার ৩৬০ ডিগ্রি’। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ২০১৫ সালে ৫২ বলে শতরান করেছিলেন তিনি।

সূত্র: সংবাদ প্রতিদিন