১০৬ রানে শান্তনার জয় টাইগারদের

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: বুধবার ১০ই আগস্ট ২০২২ ০৭:৫৭ অপরাহ্ন
১০৬ রানে শান্তনার জয় টাইগারদের

অবশেষে শান্তনার জয় পেল বাংলাদেশ। শঙ্কা জেগেছিল দীর্ঘ ২১ বছর পর জিম্বাবুয়ের কাছে হোয়াইটওয়াশের। তবে সেটি আর হতে হয়নি। ২৫৭ রানের লক্ষ্য দিয়ে টাইগাররা জয় পেয়েছে ১০৫ রানে।


প্রথম দুই ম্যাচ হেরে আগেই সিরিজ খুইয়েছে বাংলাদেশ। তৃতীয় ম্যাচটি হারলে পড়তে হতো ধবলধোলাইয়ের লজ্জায়।


তবে ১০৫ রানের বড় জয়ে এবারের মতো সেই লজ্জা এড়াতে সক্ষম হলো টাইগাররা। অন্যদিকে শেষটা হার দিয়ে হলেও সিরিজ জয়ের আনন্দে মাতলো জিম্বাবুয়ে।


আজকের ম্যাচটি আবার বাংলাদেশের ৪০০তম ওয়ানডে ম্যাচ। আজকের জয়সহ এই ফরম্যাটে টাইগারদের মোট জয়ের সংখ্যা এখন ১৪৪টি; বিপরীতে হার ২৪৯ ম্যাচে।


সিরিজের তৃতীয় ওয়ানডেতে আজ বুধবার ১০৫ রানে জয় তুলে নিয়েছে বাংলাদেশ। শুরুতে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ২৫৬ রান সংগ্রহ করে টাইগাররা। জবাবে ১৫১ রানে গুঁটিয়ে যায় স্বাগতিকদের ইনিংস।


হারারের গ্যালারি আজও ছিল ভরপুর, আগের দুই ম্যাচের মতোই। উৎসব অবশ্য করা হয়নি। আনন্দের উপলক্ষ ভেস্তে দিলো বাংলাদেশের বড় জয়। যদিও পুরোপুরি পারল কি না, সেই সংশয় থেকেই গেল। কারণ সিরিজটা যে আগেই নিশ্চিত হয়ে গিয়েছে জিম্বাবুয়ের। উৎসবে ভাটার টান পড়তে পারে বড়জোর।


জিম্বাবুয়ের ক্রিকেট আদতে অনেকদিনের অপেক্ষা শেষে পেল এমন সিরিজের দেখা। টি-টোয়েন্টি সিরিজ জয়ে শুরু, এরপর একই ফল ওয়ানডেতেও। এর চেয়েও কখনো কখনো যেন বড় হয়ে উঠল সিকান্দার রাজাদের বীরত্ব।


লড়াই করার চেষ্টা, হাল না ছাড়ার প্রত্যয় আর দমে না যেতে চাওয়ার অবিশ্বাস্য স্পৃহা জিম্বাবুয়ের দর্শকদের ক্রিকেটের প্রতি ফিরিয়েছে ভরসা। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষটিতে বাংলাদেশের বিপক্ষে হার এসব কতটুকু কমাতে পারবে, ওই প্রশ্ন থেকেই যায়।