বিপিএলে ফের করোনার হানা

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ২৮শে জানুয়ারী ২০২২ ০৫:২৭ অপরাহ্ন
বিপিএলে ফের করোনার হানা

বিপিএলের ঢাকা পর্ব শুরু হওয়ার আগে করোনায় আক্রান্ত হয়েছিলেন বেশ কয়েকজন ক্রিকেটার। চট্টগ্রাম পর্বেও হানা দিল মহামারি এই রোগ। করোনায় এবার আক্রান্ত হলেন মিনিস্টার গ্রুপ ঢাকার লঙ্কান পেসার ইসুরু উদানা।


এর আগে সৌম্য সরকারসহ আরও কয়েকজন ক্রিকেটার করোনা আক্রান্ত হন। এছাড়া দু’জন টিম বয়ও পজিটিভ ছিলেন। তবে সৌম্য ছাড়া বাকিদের নাম জানা যায়নি। সৌম্যসহ যারা করোনায় আক্রান্ত হয়েছিলেন, তাদেরকে হোটেলে উঠতে দেওয়া হবে না জানানো হয়েছিল। আক্রান্তদের ক্ষেত্রে টোকিও অলিম্পিকের প্রটোকল ফলো করবে বলে জানায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড।


এদিকে, বিপিএলের এবারের আসরের শুরু থেকে নেই ডিআরএস পদ্ধতি। টুর্নামেন্ট আয়োজক কর্তৃপক্ষ জানায়, চট্টগ্রাম পর্বে আনা হচ্ছে ডিআরএসের বিকল্প। বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে বিসিবি ও বিপিএল গভর্নিং কাউন্সিল। বিজ্ঞপ্তিতে জানানো হয়, চট্টগ্রাম পর্বে বিকল্প ডিআরএস ব্যবহার শুরু হবে। সিদ্ধান্ত নেওয়ার আগে ছয় দলের কোচ, অধিনায়ক, টিম ম্যানেজমেন্টের সাথে আলোচনা করে বিসিবি। আলোচনায় থাকা প্রত্যেকেই এমন উদ্যোগকে সাধুবাদ জানান।


বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক জানান, হাতে থাকা প্রযুক্তি ব্যবহার করে ডিআরএস সমস্যা সমাধানের চেষ্টা করা হবে। বিশেষ করে লেগ বিফোরের বিষয়ে ফিল্ড আম্পায়ার যেন থার্ড আম্পায়ারের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নিতে পারে। ডিআরএসের বিকল্প হিসেবে মূলত ‘স্লো মোশন ‘প্রযুক্তি ব্যবহার করা হবে।  তবে এই পদ্ধতিতে কট বিহাইন্ডের বিষয়ে সিদ্ধান্ত দেওয়া কঠিন।


টুর্নামেন্ট শুরুর আগে সবচেয়ে বেশি আলোচনা হয় ডিআরএসের অনুপস্থিতি নিয়ে। বিসিবি আগেই জানিয়েছিল এবারের বিপিএলে থাকছে না ডিআরএস। কোভিডের জন্য ডিআরএস সেবাদাতা প্রতিষ্ঠান বাংলাদেশে আসতে রাজি না হওয়ায় এই বিপত্তিতে পড়ে ক্রিকেট বোর্ড। প্রতিবেশি ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার হলেও বিসিবি এখনো পিছিয়ে। সম্প্রচারের মান নিয়ে বরাবরই প্রশ্ন উঠে ক্রিকেটাঙ্গনে।