কোহলিকে বল করা কিছুটা কঠিন, রোহিতকে সোজা -আমির

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ২১শে মে ২০২১ ০৩:০৪ অপরাহ্ন
কোহলিকে বল করা কিছুটা কঠিন, রোহিতকে সোজা -আমির

পাকিস্তানের তারকা পেসার মোহাম্মদ আমির তার ক্যারিয়ারের শুরুটা যেভাবে শুরু হয়েছিল, ঠিক সেভাবেই ফিক্সিংয়ে জড়িয়ে থেমে যায় ক্যারিয়ার। তবে সেসব বিতর্ক পেছনে ফেলে আবারও ক্রিকেটে ফেরেন পাকিস্তানের জার্সিতে। উত্থান আর পতন খুব কাছে থেকেই দেখেছেন তিনি। 



ক্রিকেটে ফিরে ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে কাঁপিয়ে দিয়েছিলেন ভারতকে। বলা যায়, আমিরের দুর্দান্ত সেই স্পেলটাই পাকিস্তানকে চ্যাম্পিয়নস ট্রফি জিতিয়ে দেয়। সেদিন আমির মাত্র ১৬ রান দিয়ে তুলে নেন ৩ উইকেট।



ওই তিন উইকেটও ছিল সময়ের সেরা তিন ব্যাটসম্যান রোহিত শর্মা, শিখর ধাওয়ান এবং বিরাট কোহলি। এছাড়া ভারতকে সামনে পেলেই জ্বলে উঠতেন আমির। বিরাট কিংবা রোহিতদের আঁটকে রাখতে চাইতেন সব সময়। তবে কী আমিরের জন্য এতই সহজ ছিল তাদের বিপক্ষে বল করা?



২৮ বছর বয়সী আমির মনে করেন, দুজনকে বল করাই সহজ তবে কোহলির থেকে রোহিত শর্মাকে বল করা বেশি সোজা। কোহলিকে এগিয়ে রাখার কারণ হিসেবে আমির বলছেন, চাপের মুখে কোহলী ভাল ব্যাট করেন “কোহলি, রোহিত কারো বিপক্ষেই বল করতে অসুবিধা হয়নি আমার। রোহিতকে বল করা তো অনেক সহজ। 



আমি মনে করি, রোহিতকে যে কোনও দিক থেকেই আউট করা সম্ভব। তবে কোহলিকে বল করা কিছুটা কঠিন। কারণ সে চাপের মুখে ও ভাল খেলে। যদিও আমার কষ্ট হয়নি দুজনের কাউকেই বল করতে।”



আমির কোহলির সুনাম করতেও কার্পণ্য করেননি। বলেছেন, “দলের চাপের মুহূর্তে বোলিং করতে আমি পছন্দ করি। তাছাড়া আমি বিশ্বের সেরা ব্যাটসম্যানদের বিপক্ষে বল করাটা উপভোগ করি। তাদের মধ্যে কোহলি অন্যতম। ও প্রমাণ করেছে, ও সেরা। সবার মতো আমিও চাইতাম ওর উইকেট নিতে। আমার আর বিরাটের লড়াই মানুষ দেখতে পছন্দ করে, এটা আমার দারুণ লাগে।”



গত বছর হঠাৎ করেই মানসিক চাপের কথা বলে আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার ঘোষণা দেন আমির। তার আগ পর্যন্ত দেশের হয়ে ৩৬টি টেস্ট (১১৯টি উইকেট), ৬১টি ওয়ানডে (৮১টি উইকেট) এবং ৫০টি টি-টোয়েন্টি ম্যাচ (৫৯টি উইকেট) খেলেছেন।