মে মাসে বাংলাদেশ থেকে বিদায় নেবে ৯৭ শতাংশ করোনা, গবেষকদের পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ৪ঠা মে ২০২০ ০২:০৯ পূর্বাহ্ন
মে মাসে বাংলাদেশ থেকে বিদায় নেবে ৯৭ শতাংশ করোনা, গবেষকদের পূর্বাভাস

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে মে মাসে বিদায় নেবে ৯৭ শতাংশ প্রাণঘাতী করোনাভাইরাস। কৃত্রিম বুদ্ধিমত্তা পরিচালিত ডাটা বিশ্লেষণ করে এমনটাই পূর্বাভাস দিয়েছেন সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইনের (এসইউটিডি) গবেষকরা। রোববার নিজস্ব ওয়েবসাইটে ১৩১টি দেশের করোনা বিষয়ক এই তথ্য তুলে ধরে এসইউটিডি।

বিশ্বের বিভিন্ন দেশে করোনার জীবনচক্রের তথ্যের ভিত্তিতে এই সার (সাসসেপ্টিবল ইনফেক্টেড রিকভারড) মহামারি মডেল তৈরি করেছে এসইউটিডি। গাণিতিক মডেলের ওপর ভিত্তি করে এসইউটিডি বলছে, বাংলাদেশে করোনাভাইরাস ১৯ মে'র মধ্যে ৯৭ শতাংশ এবং ৩০ মে মধ্যে ৯৯ শতাংশ বিলীন হয়ে যাবে।

তবে বাংলাদেশ থেকে ভাইরাসটি পুরোপুরি বিদায় নিতে পারে ১৫ জুলাইয়ের মধ্যে। আর বিশ্ব থেকে করোনা পুরোপুরি বিদায় নিতে পারে ৯ ডিসেম্বরের মধ্যে। যদিও ২৯ মে'র মধ্যে বিশ্বের অধিকাংশ দেশ থেকে ৯৭ শতাংশ বিলীন হবে করোনাভাইরাস বলে জানিয়েছে এসইউটিডি।
যুক্তরাষ্ট্রে করোনা ১১ মে নাগাদ ৯৭ শতাংশ বিদায় নেবে। আর ইতালির ক্ষেত্রে ৯৭ শতাংশ করোনা বিদায় নেবে ৭ মে'র মধ্যে। তবে অস্ট্রেলিয়ায় করোনাভাইরাস সম্পূর্ণ বিলীন হবে ২২ মে।

উল্লেখ্য, প্রাণঘাতী করোনাভাইরাসে বাংলাদেশে এখন পর্যন্ত ১৪৫ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে পাঁচ হাজার ৪১৬ জন। আর সুস্থ হয়েছে ১২২। করোনায় বিশ্বব্যাপী করোনায় মৃত্যু হয়েছে প্রায় দুই লাখ সাত হাজার মানুষের এবং আক্রান্ত হয়েছে ২৯ লাখ ৯৩ হাজার ২৬২ জন।