শ্বশুরবাড়িতে দড়ি হাতে নববধূর 'ধর্মঘট'

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ১০ই ডিসেম্বর ২০১৯ ০৯:০৪ অপরাহ্ন
শ্বশুরবাড়িতে দড়ি হাতে নববধূর 'ধর্মঘট'

মোংলার চাঁদপাই ইউনিয়নের কানাইনগর গ্রামে মঙ্গলবার সকাল থেকে শ্বশুর বাড়িতে আত্মহত্যার দড়ি হাতে অবস্থান নিয়েছেন এক নববধূ। জানা যায়, স্থানীয় মন্দিরের পুরোহিতের মাধ্যমে ২০১৯ সালের অক্টোবর মাসে ঈশিতা মণ্ডল (১৮) এর বিয়ে হয় প্রেমিক সুজিত বিশ্বাস (৩০) এর সঙ্গে। ঈশিতার ভাষ্য, প্রেমিকরূপী সুজিত তাকে নিয়ে একের পর এক প্রতারণার আশ্রয় নিলে স্ত্রীর স্বীকৃতি পেতে প্রেমিকার বাড়িতেই অবস্থান নিয়েছেন তিনি। এ কারণে বধূসাজেই উঠে পড়েছেন প্রেমিকের বাড়িতে। আত্মাহুতির জন্য এক গাছি দড়িও ঈশিতা শ্বশুরবাড়িতে তার সঙ্গে নিয়ে এসেছেন।

স্থানীয় ইউপি সদস্য সেলিম হাওলাদার জানান, প্রায় ৩ বছর আগ থেকে একই এলাকার সুপদ বিশ্বাসের ছেলে সুজিত বিশ্বাসের সঙ্গে পংকজ মণ্ডলের তরুণী মেয়ে ঈশিতা মণ্ডলের প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। প্রথম পর্যায় তাদের এ প্রেম প্রণয়ে দু’ পরিবারের আপত্তি থাকলেও চুটিয়ে প্রেম করতো তারা। দৈহিক সম্পর্কও গড়ে ওঠে তাদের মধ্যে। এক পর্যায় গত ৩০ অক্টোবর এলাকাবাসী দু’জনকে আপত্তিকর অবস্থায় দেখে পেয়ে উভয় পরিবারে জানালে স্থানীয় সার্বজনীন কালি মন্দিরে পুরোহিতের মাধ্যমে শাঁখা সিঁদুর দিয়ে সনাতন ধর্মমতে তাদের বিয়ে হয়। এরপর উভয় পরিবারে সম্মতিতে দিগরাজ এলাকায় ভাড়া বাড়িতে ঘর সংসারও শুরু করে তারা। ঘর-সংসারের এক সপ্তাহ না যেতেই সুজিতকে ফুঁসলিয়ে আত্মগোপনে নিয়ে রাখে তার পরিবার। স্বামীর সন্ধানে অস্থির হয়ে শেষ পর্যন্ত গত মঙ্গলবার স্বামী ও শ্বশুর বাড়িতে উঠে পড়ে নববধূ ঈশিতা মণ্ডল। আর তাকে দেখে বাড়িঘর রেখে সরে পড়ে শ্বশুর বাড়ির স্বজনরা। এক কাপড়ে অনাহারে ওই বাড়িতে সকাল থেকে অবস্থান ধর্মঘট করছে এ তরুণী। মোংলা থানা পুলিশ ও স্থানীয় জনপ্রতিনিধিরা এ বিষয় মিমাংসার জন্য দফায় দফায় চেষ্টা করলেও স্বামী সুজিতের পরিবার পূত্রবধূর স্বীকৃতি দিতে নারাজ।

সুজিতের চাচা তারাপদ জানান, এ  বিয়ের বিষয় তাদের সম্মতি ছিল না। তাই ভাইকে ত্যাজ্য করা হয়েছে।

অপর দিকে ঈশিতা পিতা পংকজ মন্ডল জানান, তার মেয়েকে ফুঁসলিয়ে বিয়ে ও ঘর ছাড়া করা হয়েছে। এছাড়া শ্বশুর বাড়িতে অবস্থানরত কন্যাকে মঙ্গলবার সন্ধ্যায় কৌশলে ঘর থেকে বের করে দেয়া হয়েছে। তবে ঈশিতা মণ্ডল রাতে শ্বশুর বাড়ির দরজায় অবস্থান করছিল বলে জানান স্থানীয়রা।

এ বিষয় ঈশিতা মণ্ডল জানান, স্ত্রীর মর্যাদা না পেলে আত্মহত্যা করবেন। তাই সঙ্গে  রেখেছেন ফাঁসের দড়ি। এই নববধূকে দেখতে শত শত নারী- ‍পুরুষ ভীড় করছেন ওই বাড়িতে। 

ইনিউজ ৭১/টি.টি. রাকিব