সারা দেশে করোনা ছড়িয়ে পড়েছে: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ১৯শে এপ্রিল ২০২০ ০৫:১৭ অপরাহ্ন
সারা দেশে করোনা ছড়িয়ে পড়েছে: স্বাস্থ্যমন্ত্রী

সারা দেশে করোনাভাইরাসের সংক্রমণ ক্রমশ বাড়ছে। আজ রবিবার পর্যন্ত সারা দেশে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৪৫৬ জন। আর মারা গেছেন ৯১ জন। আক্রান্তদের মধ্যে রাজধানী ঢাকা ও পার্শ্ববর্তী জেলা নারায়ণগঞ্জেই বেশি। শনিবার পর্যন্ত একমাত্র ঢাকাতেই আক্রান্তের সংখ্যা ছিল ৮৭৩ জন। আর ঢাকার বাইরে যেসব জেলায় আক্রান্তের যে তথ্য পাওয়া যাচ্ছে তারমধ্যে অধিকাংশ জনই ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে যাওয়া ব্যক্তি। 

এ বিষয়ে রবিবার দুপুরে করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে সারা দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ছে। লকডাউন কাজ করছে না সেভাবে। আর লোকজন আক্রান্ত এলাকা থেকে ভালো এলাকায় যাচ্ছে। নতুন লোক আক্রান্ত হচ্ছে।

বাংলাদেশে করোনাভাইরাসে সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয় ৮ মার্চ। গত ১২ এপ্রিল পর্যন্ত আক্রান্তের সংখ্যা ছিল ৬২১ জন। এরপর ধীরে ধীরে এর সংখ্যা বাড়ছে। এখন তা দাঁড়িয়েছে ২৪৫৬ জনে। এরমধ্যে গত তিনদিনেই রোগী শনাক্ত হয়েছে ৮৮৭ জন। প্রাপ্ত তথ্যানুযায়ী ঢাকা ও নারায়ণগঞ্জেই আক্রান্তের সংখ্যা বেশি।

তিনি বলেন, করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় সরকার সারা দেশে সাধারণ ছুটি ঘোষণা করেছে। এই ছুটি সময়ে সময়ে বাড়ানো হচ্ছে। বিচ্ছিন্নভাবে স্থানীয় প্রশাসন এরই মধ্যে প্রায় ৫০টি জেলা লকডাউন ঘোষণা করেছে। সরকারের পক্ষ থেকে মানুষকে ঘরে থাকতে বলা হচ্ছে। জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হতে নিষেধ করা হচ্ছে। প্রতিদিনই সেনাবাহিনী ও পুলিশ প্রশাসন মাইকিং করছে। জনগণকে সতর্ক করে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত ও প্রচারিত হচ্ছে। কিন্তু এসব উপেক্ষা করেই লোকজন বাইরে বের হচ্ছে। ফলে নতুন নতুন ব্যক্তি সংক্রমিত হচ্ছে।

সারা দেশের মধ্যে নারায়ণগঞ্জ জেলায় রোগী বেশি চিহ্নিত হওয়ায় গত ৭ এপ্রিল নারায়ণগঞ্জকে লকডাউন ঘোষণা করে স্থানীয় প্রশাসন। কিন্তু এরপরও এই জেলা থেকে লোকজন পালিয়ে অন্য জেলায় (নিজ এলাকা) যাচ্ছেন। স্থানীয় প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে সারা দেশেই ছড়িয়ে পড়ছেন তারা। এরমধ্যে শনিবার রাতে ট্রাকে করে সুনামগঞ্জ যাবার সময় স্থানীয় প্রশাসন ফতুল্লায় ৪৬ জনকে আটক করে। এরপর তাদের আগের জায়গায় ফিরে যেতে বাধ্য করে। কিন্তু প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে বিভিন্ন পথে মানুষ নারায়ণগঞ্জ ও ঢাকা ছাড়ছে।

এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ব্যক্তি উদ্বেগ প্রকাশ করে প্রতিদিনই পোস্ট দিচ্ছেন। এ পরিস্থিতির মধ্যেও ঢাকা থেকে ট্রেনে করে প্রায় ৫০ জন ব্যক্তি সিলেটে গেছেন। তারা কিভাবে গেলো তা নিয়ে তদন্ত কমিটি গঠন করেছে প্রশাসন।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব