হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত, নেতৃত্বে খালেদ মাশাল

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ১৮ই অক্টোবর ২০২৪ ১০:৫১ পূর্বাহ্ন
হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত, নেতৃত্বে খালেদ মাশাল

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের প্রধান ইয়াহিয়া সিনওয়ার সম্প্রতি ইসরাইলি বাহিনীর হামলায় নিহত হয়েছেন। তিনি ২০১৭ সাল থেকে গাজায় পলিটিক্যাল প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন এবং গত ৭ অক্টোবরের হামলার মূল পরিকল্পনাকারী হিসেবে ইসরাইল, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নজরে ছিলেন।


বৃহস্পতিবার (১৭ অক্টোবর) লেবাননের এলবিসিআই নিউজ ওয়েবসাইটের সূত্রে তাস নিউজ এ তথ্য নিশ্চিত করেছে। তবে হামাস এখনও সিনওয়ার হত্যার বিষয়ে কোনো আনুষ্ঠানিক মন্তব্য করেনি। এই হত্যাকাণ্ডের পর হামাসের নেতৃত্বে একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন দেখা দিয়েছে। খালেদ মাশাল, যিনি হামাসের একজন প্রভাবশালী নেতা, এখন ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন।


মাশাল বর্তমানে ইসরাইলি জিম্মিদের মুক্তির বিষয়ে আলোচনা করার জন্য বিভিন্ন দল ও আন্তর্জাতিক সংস্থার সঙ্গে সংলাপে নিয়োজিত হচ্ছেন। হামাসের নতুন নেতৃত্ব নিয়ে বিশেষজ্ঞরা মনে করছেন, সিনওয়ার হত্যার ফলে গাজার রাজনৈতিক পরিস্থিতিতে ব্যাপক পরিবর্তন আসতে পারে, যা শান্তি প্রক্রিয়ার জন্য একটি নতুন চ্যালেঞ্জ সৃষ্টি করবে।


সূত্র অনুযায়ী, সিনওয়ারের মৃত্যুর খবর ইতোমধ্যে হামাসের প্রধান নেতাদের তুরস্ক, কাতার এবং মিশরের কর্মকর্তাদের কাছে পৌঁছেছে। এই পরিস্থিতিতে বন্দি বিনিময় এবং যুদ্ধবিরতি নিয়ে আলোচনা আরও জটিল হয়ে উঠবে বলে শঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।


সিনওয়ার হামাসের সামরিক শাখারও একজন গুরুত্বপূর্ণ নেতা ছিলেন এবং তার নেতৃত্বের ফলে গাজায় হামাসের সামরিক সক্ষমতা বৃদ্ধি পেয়েছিল। তার নিহত হওয়া ফিলিস্তিনি জনগণের মধ্যে হতাশা সৃষ্টি করতে পারে, তবে নতুন নেতৃত্বের হাতে কীভাবে বিষয়গুলি পরিচালিত হয়, তা নিয়েও বেশ আগ্রহ রয়েছে।


এদিকে, আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে এ মুহূর্তে শান্তি স্থাপনের প্রক্রিয়া কীভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায়, তা নিয়ে উদ্বেগ বাড়ছে। ইয়াহিয়া সিনওয়ার হত্যার প্রভাব নিয়ে বিশ্লেষকরা বলছেন, এটি ফিলিস্তিন-ইসরাইল সংঘাতের নতুন এক অধ্যায়ের সূচনা করতে পারে।