বাণিজ্য মেলায় বাড়ছে শিক্ষার্থীদের খন্ডকালীন কাজের সুযোগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ১১ই জানুয়ারী ২০২০ ০১:৪২ অপরাহ্ন
বাণিজ্য মেলায় বাড়ছে শিক্ষার্থীদের খন্ডকালীন কাজের সুযোগ

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বাড়ছে শিক্ষার্থীদের খণ্ডকালীন কাজের সুযোগ। মেলায় অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মতে, সাধারণ বিক্রয়কর্মীদের চেয়ে বিশ্ববিদ্যালয় এবং কলেজ পড়ুয়ারা অনেক বেশি পারদর্শী। তাই পণ্যের ব্র্যান্ডিং ও কাটতি বাড়াতে বেশিরভাগ প্রতিষ্ঠানই তাদের স্টলে শিক্ষার্থী  নিয়োগ দিয়েছে। বাড়তি আয়ের সঙ্গে মেলায় কাজের অভিজ্ঞতা আগামীতে ভালো চাকরি পেতে সহায়তা করবে বলে মনে করছেন শিক্ষার্থীরা।

কেউ কেউ ক্রেতাদের পণ্যের গুণাগুণ বুঝিয়ে দিচ্ছেন, কেউবা অর্ডার অনুযায়ী পণ্য সরবরাহ করছেন। এরা প্রতিষ্ঠানের নিজস্ব কর্মী না হলেও দেখে তা বোঝার উপায় নেই। ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার অধিকাংশ স্টলেই দেখা যায় পারদর্শিতার সঙ্গে ক্রেতা সামলাচ্ছেন চৌকস সব শিক্ষার্থীরা।  কাজের প্রতি আগ্রহ থাকায় নামীদামি সব প্রতিষ্ঠানই বাণিজ্য মেলায় বিক্রয়কর্মী হিসেবে নিয়োগ দিয়েছে শিক্ষার্থীদের।

পড়ালেখার ফাকে বাড়তি আয়ের এ সুযোগ লুফে নিতে, মেলায় খন্ডকালীন বিক্রয়কর্মীর কাজ করছেন অনেক শিক্ষার্থী। এক্ষেত্রে এগিয়ে আছে মেয়েরা। বাড়তি পাওনা অভিজ্ঞতা ও বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগের সুযোগ। যা আগামীতে ভালো প্রতিষ্ঠানে চাকরির সুযোগ করে দেবে বলে প্রত্যাশা  শিক্ষার্থীদের। শিক্ষার্থীদের মতে, শুধু মেলা নয়, শীত ও গ্রীস্মকালীন ছুটির সময়ে বড় প্রতিষ্ঠানগুলো খণ্ডকালীন কাজের সুযোগ করে দিলে দক্ষ কর্মী সঙ্কট ও বেকারত্ব কমবে বলে মনে করেন।

ইনিউজ ৭১/এম.আর