নিহত ১০৫ শিশুর পরিবারকে ৫০ হাজার টাকার সহায়তা: শারমিন এস মুরশিদ

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: রবিবার ৬ই অক্টোবর ২০২৪ ০৫:১৮ অপরাহ্ন
নিহত ১০৫ শিশুর পরিবারকে ৫০ হাজার টাকার সহায়তা: শারমিন এস মুরশিদ

সমাজকল্যাণ ও মহিলা ও শিশু বিষয়ক উপদেষ্টা শারমিন এস মুরশিদ ঘোষণা করেছেন, ছাত্র-জনতার আন্দোলন ঘিরে জুলাই ও আগস্টে নিহত ১০৫ শিশুর পরিবারকে ৫০ হাজার টাকা করে সহায়তা দেয়া হবে। রোববার (৬ অক্টোবর) সচিবালয়ে অনুষ্ঠিত এক ব্রিফিংয়ে তিনি এই তথ্য জানান।


শারমিন মুরশিদ বলেন, "ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে গত দুই মাসে ১০৫ জন শিশু প্রাণ হারিয়েছে। তাদের পরিবারের প্রতি আমাদের সহানুভূতি জানিয়ে এ সহায়তা প্রদান করা হবে।"


তিনি আরও জানান, সরকারি সব প্রতিষ্ঠানে ডে কেয়ার সেন্টার স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এটি শিশুদের সুরক্ষা ও যত্নের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে উল্লেখ করেন তিনি।


এছাড়া, ইউনিসেফের পর্যবেক্ষণের মাধ্যমে সামাজিক সুরক্ষা ভাতার আওতায় থাকা ১ কোটি ২০ লাখ সুবিধাভোগীর তালিকার ৪৩ শতাংশ ত্রুটিপূর্ণ বলে জানান শারমিন মুরশিদ। তিনি বলেন, "বয়স্ক ভাতা ও বিধবা ভাতার সুবিধাভোগীদের মধ্যে ৪৩ শতাংশের দাবি পাওয়ার যোগ্য নয়। বিশ্বব্যাংক এ ব্যাপারে গুরুত্বপূর্ণ মন্তব্য করেছে এবং ত্রুটিগুলো সংশোধনের পরামর্শ দিয়েছে। সরকার এ বিষয়ে কাজ করছে।"


তিনি জানান, সরকার এই সামাজিক নিরাপত্তা ব্যবস্থার ত্রুটিমুক্ত করার জন্য পদক্ষেপ গ্রহণ করছে, যাতে প্রকৃত সুবিধাভোগীরা যথাযথ সহায়তা পেতে পারেন। 


শারমিন এস মুরশিদ বলেন, "আমরা শিশুদের সুরক্ষা এবং তাদের পরিবারের প্রতি যত্নবান থাকার চেষ্টা করছি। আমাদের উদ্দেশ্য হলো একটি নিরাপদ এবং সমৃদ্ধ বাংলাদেশ গঠন করা।"