ইরানকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলার জবাবে পাল্টা হামলার ঘোষণা ইসরাইলের

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: রবিবার ৬ই অক্টোবর ২০২৪ ১১:৪১ পূর্বাহ্ন
ইরানকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলার জবাবে পাল্টা হামলার ঘোষণা ইসরাইলের

১ অক্টোবর ইরান ইসরাইলকে লক্ষ্য করে ব্যাপক আকারের ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পর, পাল্টা হামলার ঘোষণা দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। শনিবার জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে তিনি এ ঘোষণা দেন।


নেতানিয়াহু বলেন, "সম্প্রতি ইরান ইসরাইলের ওপর যে মাত্রার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে, বিশ্বের অন্য কোনো দেশ তাদের ভূখণ্ড ও জনগণের ওপর এই মাত্রার হামলা বরদাস্ত করবে না, ইসরাইলও করবে না।" তিনি আরও বলেন, "নিজের ভূখণ্ড ও নাগরিকদের রক্ষা করা আমাদের শুধু অধিকার নয়, এটি আমাদের দায়িত্বও। ইসরাইল সেই দায়িত্ব নিশ্চিতভাবেই পালন করবে।"


৩০ সেপ্টেম্বর থেকে দক্ষিণ লেবাননে ইরানের সমর্থন সশস্ত্র ইসলামি গোষ্ঠী হিজবুল্লাহকে দমনের জন্য অভিযান শুরু করে ইসরাইলের স্থল বাহিনী। এর ২৪ ঘণ্টার মধ্যে, ১ অক্টোবর সন্ধ্যার পর থেকে ইরানের সেনাবাহিনীর এলিট শাখা ইসলামিক রেভোল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) ইসরাইলের বিভিন্ন স্থাপনার দিকে প্রায় ২০০ ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ে। 


অধিকাংশ ক্ষেপণাস্ত্রই ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) দ্বারা লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই ধ্বংস করা হয়েছে। তবে ওই ঘটনার পর থেকেই গুঞ্জন উঠেছিল যে ইসরাইল ইরানে হামলা চালাতে পারে। শনিবার নেতানিয়াহুর ভাষণে এ বিষয়ে প্রথমবারের মতো আনুষ্ঠানিক অবস্থান প্রকাশ পায়।


এদিকে, এই ঘটনাগুলো রাজনৈতিক ও সামরিক মহলে ব্যাপক আলোচনার সৃষ্টি করেছে। বিশ্লেষকরা বলছেন, এই সাম্প্রতিক উত্তেজনা মধ্যপ্রাচ্যের পরিস্থিতি আরও জটিল করে তুলতে পারে। তারা সতর্ক করছেন, ইসরাইল ও ইরানের মধ্যে সংঘাতের বিস্তার পুরো অঞ্চলের জন্য বিপজ্জনক হতে পারে।


মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতা নিয়ে উদ্বেগ প্রকাশ করে নেতানিয়াহু বলেন, "আমরা আমাদের নিরাপত্তা এবং সুরক্ষা নিশ্চিত করার জন্য যা প্রয়োজন, তা করতে প্রস্তুত।" 


আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হচ্ছে এবং শীঘ্রই এর সমাধানে উদ্যোগ নেওয়ার আহ্বান জানানো হয়েছে।