বৈষম্যবিরোধী আন্দোলনে নিহতদের পরিবার ৩০ লাখ টাকা করে ক্ষতিপূরণ পাচ্ছে

নিজস্ব প্রতিবেদক
সৌরভ নূর , বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৭ই অক্টোবর ২০২৪ ০৭:৩০ অপরাহ্ন
বৈষম্যবিরোধী আন্দোলনে নিহতদের পরিবার ৩০ লাখ টাকা করে ক্ষতিপূরণ পাচ্ছে

রাজধানীর ফরেইন সার্ভিস কমিশনে বৃহস্পতিবার বিকেলে অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদের বৈঠকের পর প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম জানিয়েছেন, বৈষম্যবিরোধী আন্দোলনে নিহতদের পরিবারকে ৩০ লাখ টাকা করে দেওয়া হবে। তিনি জানান, জুলাই স্মৃতি ফাউন্ডেশন তাদের সক্ষমতা অনুযায়ী এই সহায়তা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।


মাহফুজ আলম বলেন, “জুলাই-আগস্ট আন্দোলনের প্রথম পর্বে শহিদ পরিবারকে এই অর্থ প্রদান করা হবে। এছাড়াও আহতদের পুনর্বাসনের জন্যও ব্যবস্থা নেওয়া হবে।” তিনি সরকারের পল্লীবিদ্যুৎ শ্রমিকদের কর্মবিরতির পরিকল্পনা প্রসঙ্গে আলোচনা করতে আহ্বান জানান।


এছাড়াও, বৈঠকে স্বাস্থ্য, গণমাধ্যম, শ্রমিক ও নারী বিষয়ক চারটি নতুন কমিশন গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান জানান, আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে এসব কমিশন পূর্ণাঙ্গ করা হবে। চাকরির প্রবেশের বয়সসীমা নির্ধারণের ক্ষেত্রে একটি কমিটির সুপারিশ পর্যালোচনা চলছে বলেও তিনি জানান।


মাহফুজ আলম আরও জানান, শহিদদের তালিকা প্রস্তুত করা হচ্ছে, কিন্তু হাসপাতাল থেকে অনেক গুরুত্বপূর্ণ কাগজ সরিয়ে ফেলা হয়েছে, যার ফলে তথ্য নিশ্চিত করা কিছুটা কঠিন। তিনি বলেন, “যারা কাগজ সরানোর নির্দেশ দিয়েছেন, তাদের শাস্তির ব্যবস্থা করা হবে।”


এছাড়া, সরকারী ম্যাজিস্ট্রেটদের শাস্তি প্রদানের ক্ষমতা বাড়ানোর পরিকল্পনাও রয়েছে। তিনি সংখ্যালঘু সম্প্রদায়ের ৮ দফা দাবির বিষয়ে আলোচনা চলছে জানিয়ে বলেন, “সংখ্যালঘুদের অনিশ্চয়তা দূর করতে সরকার চেষ্টা করছে। নতুন বাংলাদেশে ধর্মীয় পরিচয়ে কারও অনিশ্চয়তার কারণ নেই।”


রিজওয়ানা হাসান জানিয়েছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে তথ্য বিকৃতির বিষয়টি নজরদারিতে রাখা হয়েছে এবং জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সাকিব আল হাসানকে নিরাপত্তা দেওয়ার বিষয়ে কোনো সমস্যা নেই।


উপদেষ্টা পরিষদের পরিসর বাড়ানোর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, “এটি শুধুমাত্র প্রধান উপদেষ্টার এখতিয়ার।” আন্দোলনরত শিক্ষকদের সরকারী আলোচনায় আসার আহ্বানও জানানো হয়েছে, যাতে তাদের সমস্যাগুলো সমাধান করা যায়।