মা ইলিশ সংরক্ষণ অভিযানে সচেতনতা বাড়াচ্ছে বাংলাদেশ কোস্ট গার্ড

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: রবিবার ১৩ই অক্টোবর ২০২৪ ০৫:২৭ অপরাহ্ন
মা ইলিশ সংরক্ষণ অভিযানে সচেতনতা বাড়াচ্ছে বাংলাদেশ কোস্ট গার্ড

বাংলাদেশ কোস্ট গার্ড "মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২৪" উপলক্ষ্যে জেলে ও মৎস্য ব্যবসায়ীদের মধ্যে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ শুরু করেছে। রবিবার (১৩ অক্টোবর ২০২৪) দুপুরে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।


তিনি বলেন, "ইলিশ মাছের প্রজনন মৌসুম উপলক্ষে মা ইলিশ রক্ষার্থে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে।" প্রজনন ক্ষেত্রের সংরক্ষণ নিশ্চিত করতে, মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন-১৯৫০ অনুযায়ী ১৩ অক্টোবর থেকে ০৩ নভেম্বর ২০২৪ পর্যন্ত ২২ দিন ইলিশ আহরণ, পরিবহণ, মজুদ, বাজারজাতকরণ ও ক্রয়-বিক্রয় নিষিদ্ধ থাকবে। এই সময়ের মধ্যে বিশেষভাবে নজর রাখা হবে ইলিশের প্রজনন স্থানের ওপর।


মা ইলিশ সংরক্ষণ অভিযানের প্রথম দিনে বাংলাদেশ কোস্ট গার্ড দক্ষিণ কর্তৃক নদীসমূহে টহল কার্যক্রম শুরু হয়েছে। জেলে ও মৎস্য ব্যবসায়ীদের মধ্যে সচেতনতা বাড়াতে লিফলেট বিতরণ, পোস্টারিং ও মাইকিংসহ নানাবিধ প্রচারণা চালানো হচ্ছে। এই উদ্যোগের মাধ্যমে কোস্ট গার্ড আশা করছে, জেলে ও ব্যবসায়ীরা ইলিশ সংরক্ষণে আরও সচেতন হবেন।


লেফটেন্যান্ট কমান্ডার মুনিফ তকি আরও বলেন, "আমাদের টহল কার্যক্রম উপকূলীয় ও নদী এলাকায় চলমান থাকবে, যেখানে মা ইলিশ রক্ষায় বিশেষ মনোযোগ দেওয়া হচ্ছে।" তিনি উল্লেখ করেন, এই অভিযান সফল করতে স্থানীয় জনগণের সহযোগিতা অপরিহার্য।


ইলিশ বাংলাদেশের সাংস্কৃতিক ও অর্থনৈতিক জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। তাই মা ইলিশের রক্ষায় এই উদ্যোগের মাধ্যমে টেকসই মৎস্য আহরণের সুযোগ সৃষ্টি হবে। স্থানীয় জনগণ এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেছেন, সচেতনতা বৃদ্ধির মাধ্যমে তারা নিজেদের ভবিষ্যত রক্ষা করতে পারবেন।


মা ইলিশ সংরক্ষণ অভিযান কেবলমাত্র পরিবেশের জন্য নয়, বরং দেশের মৎস্য সম্পদের সমৃদ্ধি নিশ্চিত করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কোস্ট গার্ডের এই প্রচেষ্টা দেশের জলসীমায় মৎস্য সম্পদের সুরক্ষা নিশ্চিত করবে, যা পরবর্তীতে দেশের অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলবে।