চট্টগ্রামে বিমানবন্দরে বৈদেশিক মুদ্রাসহ যাত্রী আটক

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি - চট্টগ্রাম
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৯শে সেপ্টেম্বর ২০২৪ ০৫:১০ অপরাহ্ন
চট্টগ্রামে বিমানবন্দরে বৈদেশিক মুদ্রাসহ যাত্রী আটক

শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে বৃহস্পতিবার দুপুরে বৈদেশিক মুদ্রাসহ এক যাত্রীকে আটক করা হয়েছে। আটককৃত ব্যক্তির নাম জাকির হোসেন, যিনি দুবাইগামী একটি ফ্লাইটে ওঠার প্রস্তুতি নিচ্ছিলেন।


বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন শেখ আবদুল্লাহ আলমগীর এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, সকালে সাড়ে ৭টার দিকে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদপ্তর (এনএসআই) এবং শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের সদস্যরা যৌথভাবে অভিযান চালিয়ে জাকিরকে আটক করেন। তিনি শাহজালাল বিমানবন্দর থেকে ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিএস-৩৪৩ ফ্লাইটে চড়ার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন।


জাকিরের কাছ থেকে প্রায় দুই কোটি ৪৪ লাখ ৮০ হাজার টাকার বৈদেশিক মুদ্রা উদ্ধার করা হয়েছে। এর মধ্যে রয়েছে প্রায় ২ কোটি ৩১ লাখ টাকার ৭ লাখ ৭০ হাজার সৌদি রিয়াল এবং প্রায় ১৩ লাখ ৮০ হাজার টাকার ৪৬ হাজার সংযুক্ত আরব আমিরাত দিরহাম। 


গ্রুপ ক্যাপ্টেন শেখ আবদুল্লাহ আলমগীর বলেন, "জাকির ঢাকায় বসবাস করেন এবং তার পাসপোর্ট নম্বর A ০৩৩৩১৭২৫।" তিনি আরও জানান, জাকির দীর্ঘদিন ধরে হুন্ডি লেনদেনের জন্য মধ্যপ্রাচ্যের দেশে যাতায়াত করে আসছেন।


এনএসআইয়ের একজন কর্মকর্তা জানান, জাকিরের ঢাকা থেকে উড়োজাহাজে ওঠার পূর্বে তার সম্পর্কে গোপন তথ্য পাওয়া গিয়েছিল। ফ্লাইটটি চট্টগ্রামে নামার পরই তাঁকে খুঁজে বের করা হয় এবং তার ব্যাগে নগদ অর্থ উদ্ধার করা হয়।


অভিযান শেষে আটককৃত যাত্রীর বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে। বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের কার্যকলাপ দেশের অর্থনৈতিক নিরাপত্তার জন্য হুমকি স্বরূপ এবং এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের প্রয়োজনীয়তা রয়েছে। 


এই ঘটনাটি আবারও বৈদেশিক মুদ্রার পাচারের বিরুদ্ধে আইন প্রয়োগকারী সংস্থাগুলোর সতর্কতা বাড়ানোর পাশাপাশি জনসচেতনতা বৃদ্ধির দিকে নজর দিতে উদ্বুদ্ধ করবে।