গণতন্ত্র ও মৌলিক অধিকার রক্ষার আহ্বান তারেক রহমানের

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১০ই অক্টোবর ২০২৪ ১১:৫৮ পূর্বাহ্ন
গণতন্ত্র ও মৌলিক অধিকার রক্ষার আহ্বান তারেক রহমানের

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান স্বাধীনতা ও মৌলিক অধিকার নিশ্চিত করার জন্য দেশের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন। বৃহস্পতিবার (১০ অক্টোবর) শহীদ জেহাদ দিবস উপলক্ষে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেওয়া এক পোস্টে তিনি এ কথা বলেন।


তারেক রহমান বলেন, “গণতন্ত্রের ধারাকে বজায় রাখতে হলে সুষ্ঠু নির্বাচনের আয়োজন অত্যাবশ্যক। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য প্রয়োজন একটি নিরপেক্ষ নির্বাচনকালীন সরকার।” তিনি উল্লেখ করেন, গণতন্ত্র মানে শুধুমাত্র নির্বাচন নয়; বরং এটি মানুষের মৌলিক অধিকার এবং স্বাধীনতা নিশ্চিত করার প্রক্রিয়া। তাই শহীদ নাজির উদ্দিন জেহাদের আত্মত্যাগকে স্মরণ করে দেশী-বিদেশী অপশক্তির বিরুদ্ধে সংগ্রাম চালিয়ে যেতে হবে।


শহীদ জেহাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, “স্বৈরাচার বিরোধী আন্দোলনের অকুতোভয় সৈনিক শহীদ নাজির উদ্দিন জেহাদ ’৯০ এর স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনে একটি অবিস্মরণীয় নাম।” তার বীরত্বের কথা স্মরণ করে বলেন, “শহীদ জেহাদ পুলিশি বর্বরতার বিরুদ্ধে দাঁড়িয়ে নিজের জীবনকে উৎসর্গ করেছিলেন। তার রক্তের ধারা বয়ে আনে গণঅভ্যুত্থান এবং পতন ঘটে স্বৈরশাসক এরশাদের।”


তিনি আরও বলেন, “স্বৈরশাসক এরশাদ গণতন্ত্রকে হত্যা করেছিল, এবং সেই গণতন্ত্র পুনরুদ্ধারে শহীদ জেহাদ তার জীবন বিলিয়ে দেন। আমরা যদি তার সেই স্বপ্নকে বাস্তবায়ন না করতে পারি, তবে তার আত্মা কষ্ট পাবে।”


এই বক্তব্যে তিনি দেশের রাজনৈতিক পরিবেশের অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং দেশবাসীকে ঐক্যবদ্ধ হয়ে গণতন্ত্র ও মৌলিক অধিকার রক্ষার জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানান। 


এ প্রসঙ্গে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, তারেক রহমানের এই আহ্বান দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে নতুন মাত্রা যোগ করবে এবং ভবিষ্যতে বিএনপির অবস্থানকে শক্তিশালী করবে। তারা আশা প্রকাশ করেন, এই ধরনের মন্তব্য গণতান্ত্রিক চর্চা ও নাগরিক অধিকার রক্ষায় ভূমিকা রাখবে।