শ্রীমঙ্গলে প্রভাবশালীর বিরুদ্ধে জমি দখলের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক
এহসান বিন মুজাহির জেলা প্রতিনিধি , মৌলভীবাজার
প্রকাশিত: মঙ্গলবার ১লা অক্টোবর ২০২৪ ০৬:৪৯ অপরাহ্ন
শ্রীমঙ্গলে প্রভাবশালীর বিরুদ্ধে জমি দখলের অভিযোগ

শ্রীমঙ্গলে একটি বিতর্কিত জমি দখলের অভিযোগে স্থানীয় এক প্রভাবশালী ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা দায়ের করেছেন চট্টগ্রামের এক ব্যবসায়ী। অভিযুক্ত আবিদুর রহমান চৌধুরী সোহেল, যিনি শ্রীমঙ্গল নিউ মার্কেটের সত্ত্বাধিকারী, তার বিরুদ্ধে অভিযোগ তুলেছেন পাহাড়তলী উপজেলার ব্যবসায়ী মো. সেলিম মিয়া।


সেলিম মিয়া মঙ্গলবার (১ অক্টোবর) শ্রীমঙ্গল প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে বলেন, গত বছর রাতে জীপ বোঝাই লোকজন নিয়ে এসে তার কিনা ৮৬ শতাংশ জমি দখল করে নেয় আবিদুর রহমান। তিনি জানান, “আমি ২০২৩ সালের ২৯ নভেম্বর মোহাজিরাবাদ মৌজায় জমি কিনেছি, তবে কেনার পর আবিদুর রহমান দখলদারির চেষ্টা শুরু করেন।”


সেলিম দাবি করেন, জমি কেনার পূর্বে আবিদুর রহমানের সঙ্গে আলোচনা করেছিলেন, তবে তিনি তখন কোন আপত্তি জানাননি। কিন্তু পরে আবিদুর ৮৬ শতাংশ জমির দখল দাবি করেন এবং দখল করে নেন। এই ঘটনায় তিনি জেলা পুলিশ সুপারসহ বিভিন্ন স্থানে অভিযোগ দায়ের করেছেন।


গত ১৪ আগস্ট সেনা ক্যাম্পে উভয় পক্ষকে ডেকে পাঠানো হলে, সেনা কর্মকর্তা আবিদুর রহমানকে জমি ছেড়ে দেয়ার নির্দেশ দেন। কিন্তু আবিদুর এতে অস্বীকার করেন। এরপর, জমির মালিকানা যাচাইয়ের জন্য উপজেলা সহকারী কমিশনার (ভুমি) অফিসে অভিযোগটি পাঠানো হয়।


অভিযোগ অনুযায়ী, তদন্ত কর্মকর্তা ১৭ সেপ্টেম্বর ভূমির প্রকৃত মালিকানা যাচাই করতে আবেদন করেন। তবে তিনি ২০ সেপ্টেম্বর একটি মনগড়া প্রতিবেদন আদালতে জমা দেন, যেখানে ভূমির মালিকানা যাচাইয়ের বিষয়টি উল্লেখ করা হয়নি। এই অবস্থায় সেলিম মিয়া স্থানীয় প্রশাসনসহ স্বরাষ্ট্র উপদেষ্টার হস্তক্ষেপ কামনা করেছেন।


অন্যদিকে, অভিযুক্ত আবিদুর রহমান জমি দখলের অভিযোগ অস্বীকার করে জানান, “আমি ২৫ দাগের মালিক, সেলিম মিয়া ৬৪ দাগের মালিক; এ নিয়ে ট্রাইবুনালে মামলা চলছে।” 


সেলিম মিয়া বলেন, “আমি শ্রীমঙ্গলে পর্যটন খাতে বিনিয়োগ করেছি এবং এ ঘটনায় বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়ছি।” এ বিষয়ে স্থানীয় প্রশাসনের দ্রুত ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান তিনি।