সরাইল-অরুয়াইল রুটে সিএনজি-অটোরিকশা বন্ধ, চরম দুর্ভোগে মানুষ

নিজস্ব প্রতিবেদক
মো: তাসলিম উদ্দিন, উপজেলা প্রতিনিধি সরাইল (ব্রাহ্মণবাড়িয়া)
প্রকাশিত: মঙ্গলবার ৪ঠা জুন ২০২৪ ০৯:১৩ অপরাহ্ন
সরাইল-অরুয়াইল রুটে সিএনজি-অটোরিকশা বন্ধ, চরম দুর্ভোগে মানুষ

সরাইল- অরুয়াল রুটে ভাড়াভিত্তিক সিএনজি অটোরিকশা চলাচল বন্ধ হয়ে গেছে। এতে শিক্ষার্থী-অভিভাবক, নিম্ন ও মধ্য আয়ের চাকরিজীবী এবং সাধারণ যাত্রীসহ কমপক্ষে হাজারো মানুষ চরম দুর্ভোগে পড়েছেন।অভিযোগ রয়েছে, স্থানীয় সিএনজি অটোরিকশার মালিক সমিতির নেতারা চাঁদা আদায়ের দ্বন্দ্বে এ অবস্থা হয়েছে। সরাইল-অরুয়াইল রুটে প্রতিদিন শতাধিক সিএনজি অটোরিকশা চলাচল করত। 


আজ মঙ্গলবার ৪ জুন সকাল থেকে সরাইল উপজেলা সিএনজি চালিত অটোরিকশা ও অটোটেম্পু শ্রমিক ইউনিয়নের নেতারা উপজেলা গেইটের সামনে অবস্থান নিয়ে সরাইল- অরুয়াইল রুটের সিএনজি গাড়ি আটক করতে দেখা যায়, এবং সিএনজি গাড়ি অরুয়াইল যেতে তারা বাধা  প্রদান করছে। ফলে ঐ রুটে সিএনজি চলাচল বন্ধ রয়েছে।যাত্রীদের অভিযোগ সিএনজি অটোরিকশা বন্ধ হওয়ায় এ রুটে এখন ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইকের চলাচল অনেক বেশি। ভাড়াও যাত্রীদের বেশি গুনতে হচ্ছে। 


সরাইল উপজেলা সিএনজি চালিত অটোরিকশা ও অটোটেম্পু শ্রমিক ইউনিয়ন বিএডিসি সিএনজি স্ট্যান্ডের সভাপতি দাবী করে মো.মিছির আলী বলেন, আমরা সরকারি বৈধভাবে রেজিস্ট্রেশন নিয়ে সরাইল উপজেলা বিএডিসি সিএনজি স্ট্যান্ড শাখার  অনুমোদন নিয়ে এসেছি। তারা কয়েকজন মিলে আমাদের কার্যক্রম পরিচালনা করতে দিচ্ছে না। প্রতি গাড়ি থেকে তারা চাঁদা তুলছে। হারুনরা মিলে ব্রাহ্মণবাড়িয়া জেলা থেকে একটি কমিটি এনেছে তারও মেয়াদ শেষ। সভাপতি মিছির মিয়া আরও  বলেন, মেয়াদ শেষ অবৈধ কমিটি দিয়া প্রতিদিন তারা চাঁদা তুলছে। চাঁদা বন্ধের  প্রতিবাদে সিএনজি শ্রমিকদের কে নিয়ে আজ থেকে সরাইল- অরুয়াইল রুটে সিএনজি চলাচল বন্ধ করা হয়েছে। এই সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত এই রুটে সিএনজি চলাচল বন্ধ থাকবে বলে জানান সভাপতি মিছির।


 সিএনজি চালক রুবেল বলেন, সরাইল থেকে অনেক কষ্ট করে যাত্রী নিয়ে অরুয়াইল যাওয়ার সময় রসুলপুর যাওয়ার পরে আমার গাড়িটি তারা ফিরিয়ে দিয়েছে। কত ভাবে বললাম আমার গাড়িটা ছাড়ার জন্য তারা ছাড়ে নাই। অপর গ্রুপের ব্রাহ্মণবাড়িয়া জেলা সিএনজি চালিত অটোরিকশা পরিবহণ মালিক সমিতি সভাপতি দাবী করে মো. হারুন মিয়া বলেন,দীর্ঘদিন ধরে ব্রাহ্মণবাড়িয়া জেলা সিএনজি মালিক সমিতির অনুমোদন নিয়ে বিএডিসি স্ট্যান্ড পরিচালনা করে আসছি। হঠাৎ করে তারা কোথায় থেকে একটা শ্রমিক সংগঠনের  অনুমোদন এনে আমাদের সাথে দণ্ড করতে চাই।সকাল থেকে উপজেলা গেটের সামনে এবং রসুলপুর মোড়ে সিএনজি চলাচল বন্ধ করে দিয়েছে।চাঁদার ব্যাপারে জানতে চাওয়া হলে সভাপতি হারুন মিয়া বলেন, সিএনজি স্ট্যান্ডের বিভিন্ন খরচ  কারেন্ট বিল বিভিন্ন কাজ রয়েছে তার জন্য আমরা ২০ টাকা করে নিয়ে থাকি এটার রিসিট আমরা দেই।


 এই ব্যাপারে জানতে চাওয়া হলে সরাইল  থানা অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ এমরানুল ইসলাম বলেন, সরাইল বিএডিসি সিএনজি স্ট্যান্ডের কমিটি দুই গ্রুপের দন্ডের  কারণে আজ সকালে সরাইল-অরুয়াইল রুটে সিএনজি চলাচল বন্ধের কথা শুনেছি। কালকে সদর উপজেলা পরিষদের নির্বাচন শেষ হলে দুইপক্ষকে নিয়ে বসার কথা বলেছি। 


সরাইল উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. মেজবা উল আলম ভূইঁয়া বলেন, এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে আমাকে এখনও জানাননি। জানালে আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে।