সৌদি বাদশার অতিথি হয়ে হজ করবেন ১৩০০ জন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: রবিবার ১৮ই জুন ২০২৩ ১২:০৯ অপরাহ্ন
সৌদি বাদশার অতিথি হয়ে হজ করবেন ১৩০০ জন

সৌদি আরবের বাদশার অতিথি হয়ে এ বছর ৯০টি দেশের ১ হাজার ৩০০ জন হজ পালন করবেন।শনিবার (১৭ জুন) বাদশাহ সালমান এ-সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছেন।সৌদি বাদশার অতিথি হয়ে প্রতি বছর বিভিন্ন দেশের বেশ কিছু সম্মানিত মানুষ হজ করেন। এসব মুসলিমের হজের সমস্ত ব্যয়ভার সৌদি সরকার বহন করে।দেশটির ইসলামিক অ্যাফেয়ার্স, কল অ্যান্ড গাইডেন্স মন্ত্রী ড. আব্দুল লতিফ আল-শেখ বলেন, ইসলামিক বিশ্বের সঙ্গে সম্পর্ক উন্নয়নের যে প্রচেষ্টা রাজতন্ত্র করে থাকে এটি তারই প্রতিফলন।


সৌদি প্রেস এজেন্সিকে তিনি বলেন, এই অসাধারণ আয়োজন প্রতি বছর সৌদি সরকারের অর্থায়নে করা হয়। এর মাধ্যমে বিশ্বের সম্মানিত বেশ কিছু মুসলিম হজ করার সুযোগ পান। সুসংগঠিত ব্যবস্থায় তাদের সর্বোচ্চ সেবা প্রদান করা হয়।


ড. আব্দুল লতিফ আল-শেখ বলেন, এ বছর যেসব দেশের মুসলিমরা বাদশার অতিথি হয়ে হজ পালনের সুযোগ পেয়েছেন তাদের বিষয়ে সংশ্লিষ্ট দেশের দূতাবাস এবং ধর্মীয় সংস্থাগুলোর সঙ্গে আমরা কাজ করছি। ভিসা প্রদান, হজ করতে আসা এবং হজ করে নিজ দেশে ফিরে যাওয়ার আগ পর্যন্ত পুরো বিষয়টির সঙ্গে সমন্বয় করা হচ্ছে।এর আগে চলতি মাসের শুরুতে এক হাজার ফিলিস্তিনিকে হজ পালনের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন বাদশাহ সালমান।