বাংলাদেশে ব্যবসা বন্ধের ঘোষণা দিলো ‘গ্রামীণ ইউনিক্লো’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১১ই মে ২০২৩ ০৭:৩৯ অপরাহ্ন
বাংলাদেশে ব্যবসা বন্ধের ঘোষণা দিলো ‘গ্রামীণ ইউনিক্লো’

বাংলাদেশে ব্যবসা বন্ধ করছে গ্রামীণ ইউনিক্লো। ইউনিক্লো সোস্যাল বিজনেস বাংলাদেশ লিমিটেড এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।বৃহস্পতিবার (১১মে) প্রকাশিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্রামীণ ইউনিক্লোর ১০টি স্টোর আগামী জুন ১৮, ২০২৩ এর মধ্যে আমরা বন্ধ করবো এবং এর সঙ্গে গ্রামীণ ইউনিক্লোর ব্যবসায় কার্যক্রমও বন্ধ হবে।


এতে আরও বলা হয়, ২০১০ সালে ফাস্ট রিটেইলিং কোং লিমিটেড, মূল কোম্পানি গ্রামীণ ব্যাংক গ্রুপের সঙ্গে যৌথভাবে পোশাক ব্যবসায়ের মাধ্যমে সামাজিক সমস্যা যেমন দারিদ্রতা, স্বাস্থ্য ও শিক্ষা ব্যবস্থার উন্নয়নের উদ্দেশ্যে বাংলাদেশে সামাজিক ব্যবসায় শুরু করে। ২০১৩ সাল থেকে মূলত রাজধানী ঢাকাতে স্টোর চালু করেছি এবং দৈনন্দিন ব্যবহারের জন্য পোশাক সরবারহ ও নিরাপদ পরিবেশে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে মানুষের জীবন যাত্রার মান উন্নয়নে কার্যক্রম পরিচালনা করে আসছি।


সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের উল্লেখযোগ্য অর্থনৈতিক উন্নয়ন ও সেই সঙ্গে ব্যবসায়িক পরিবেশের পরিবর্তনের পরিপ্রেক্ষিতে আমরা মনে করছি যে, আমাদের ব্যবসায় একটি নির্দিষ্ট উদ্দেশ্য অর্জন করতে সফল হয়েছে এবং এ প্রেক্ষিতে আমরা আমাদের ব্যবসায় কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত নিয়েছি।


অন্যতম গুরুত্বপূর্ণ উৎপাদনকারী দেশ হিসেবে বাংলাদেশে ফার্স্ট রিটেইলিংয়ের কার্যক্রম চলমান থাকবে। ২০০৮ সাল থেকে, কোম্পানি বাংলাদেশে প্রডাকশন অফিস শুরুর মাধ্যমে টেক্সটাইল ইন্ডাস্ট্রির উন্নয়নে ভূমিকা রাখছে এবং সহযোগী ফ্যাক্টরিগুলো ইউনিক্লোসহ ফাস্ট রিটেইলিংয়ের পোশাক উৎপাদন আগামীতে অব্যাহত রাখবে।


এছাড়াও ফার্স্ট রিটেইলিং, বাংলাদেশের মানুষের জীবন যাত্রার মান উন্নয়নে কার্যক্রম অব্যাহত রাখবে। চলমান উদ্যোগের মধ্যে রয়েছে নারীর ক্ষমতায়ন কর্মসূচি, যা ২০১৯ সালে ইউএন উইমেনের সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে চালু করা হয়েছিল, যাতে পোশাক কারখানায় নেতৃত্বের ভূমিকায় বাংলাদেশের নারীদের উন্নয়নে সহায়তা করা হয়।