কয়লা আমদানির মাধ্যমে ইতিহাস গড়তে যাচ্ছে পায়রা বন্দর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: মঙ্গলবার ১১ই এপ্রিল ২০২৩ ১২:৫৬ অপরাহ্ন
কয়লা আমদানির মাধ্যমে ইতিহাস গড়তে যাচ্ছে পায়রা বন্দর

পায়রা বন্দর থেকে ফিরেঃ কয়লা আমদানির মাধ্যমে রেকর্ড গড়লো পায়রা বন্দর কতৃপক্ষ। বাংলাদেশের ইতিহাসে এটি বড় সাফল্য বলে জানিয়েছেন বন্দর কতৃপক্ষ। সবচেয়ে বেশি পরিমান কয়লা নিয়ে পায়রা বন্দরের ইনার আনকোরেজে ভিড়েছে ‘মেসিনিয়ান স্পায়ার’ নামের একটি কয়লাবাহী জাহাজ। সোমবার বিকেলে পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে ৪০ হাজার ৯শ‘ ৫০ মেট্রিক টন কয়লা নিয়ে বাহামস এর পতাকাবাহী এ জাহাজটি বন্দরের ইনার আনকোরেজে এসে পৌছায়।আজ মঙ্গলবার থেকে এসব কয়লা খালাসে কার্যক্রম শুরু হবার কথা রয়েছে । ১০.২০ মিটার গভীরতার এ জাহাজটির দৈর্ঘ্য ১৯০ মিটার ও প্রস্থ ৩২ মিটার। বিয়ষটি নিশ্চিত করেছেন পায়রা বন্দরের পাইলট গোলাম রাব্বানি।   


পায়রা বন্দর সূত্রে জানা গেছে, প্রায় ১ সপ্তাহ আগে জাহাজটি ইন্দোনেশিয়ার বালিকপানান বন্দর থেকে পায়রা বন্দরের উদ্দেশ্যে কয়লা নিয়ে যাত্রা শুরু করে। এটি সোমবার বিকেলে বন্দরের আউটার থেকে ইনার আনকোরেজে নিয়ে আসেন পায়রা বন্দরের পাইলট আলী ইয়াকুব আলম। বাংলাদেশে এই প্রথম ৪০  হাজার ৯শ‘ ৫০ মেট্রিন পন্য নিয়ে ইনার আনকোরেজে ভিড়লো। 


পায়রা বন্দরের মিডিয়া ইউংস ও ট্রাফিক বিভাগের উপ-পরিচালক আজিজুর রহমান জানান, বাংলাদেশের যে কোন বন্দরের থেকে পায়রা বন্দরের গভীরতা এখন বেশি। কারন দেশের ইতিহাসে কোন বন্দরের ইনার আনকোরেজে ৪০ হাজার ৯শ‘ ৫০ মেট্রিক টন মাল নিয়ে ঢুকতে পারেনি। সোমবার বন্দরের ইনারে বাহামস এর পতাকাবাহী এ জাহাজটি ভিড়েছে। মঙ্গলবার থেকেই এটির মাল খালাস কার্যক্রম শুরু হবে। এ সপ্তাহেই ৬০ হাজার মেট্রিক টনের আরো একটি বড় জাহাজ কয়লা নিয়ে পায়রা বন্দরে আসার কথা রয়েছে। এসব তথ্য নিশ্চিত করেছেন বন্দর কতৃপক্ষ। ###