সরাইলে সৌরভ ছড়াচ্ছে গাছে গাছে আমের মুকুল

নিজস্ব প্রতিবেদক
মো: তাসলিম উদ্দিন, উপজেলা প্রতিনিধি সরাইল (ব্রাহ্মণবাড়িয়া)
প্রকাশিত: শনিবার ১১ই ফেব্রুয়ারি ২০২৩ ০৩:১৮ অপরাহ্ন
সরাইলে সৌরভ ছড়াচ্ছে গাছে গাছে আমের মুকুল

ব্রাহ্মণবাড়িয়া সরাইল উপজেলার মুকুলে ভরে গেছে বাড়ির উঠানের আম গাছগুলোতে। চোখের পলকে দেখতে দেখতে আমের মুকুলে ছড়াচ্ছে বাড়ির চার পাশ। বসন্তের নানা ফুলের সঙ্গে সৌরভ ছড়াচ্ছে গাছে গাছে আমের মুকুল। আর এ মুকুলের মিষ্টি ঘ্রাণে মৌ মৌ করছে প্রকৃতি। মনকে করে তুলছে আরো প্রাণবন্ত। 


কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর গাছে মুকুলের পরিমাণ বেশি। আমচাষী এবং সংশ্লিষ্ট কৃষি সম্প্রসারণ অফিস এবার আমের ভাল ফলনের আশা করছেন। প্রাকৃতিক দুর্যোগ না হলে এবং সময়মতো পরিচর্যা হলে চলতি মৌসুমে আমের ভালো ফলন হবে। আর এ কারণেই আশায় বুক বেধে আমচাষীরা শুরু করেছেন পরিচর্যা। সরাইল সদর, কালিকচ্ছ, চুন্টা,পানিশ্বর, নোয়াগাঁওসহ প্রায় সব এলাকাতেই রয়েছে ছোট- বড় আমবাগান। লাভজনক হওয়ায় প্রতি বছরই আম বাগানের সংখ্যা বাড়ছে।


তবে গড়ে ওঠা নতুন আম বাগানগুলোর প্রায়ই বিভিন্ন  জাতেরই গাছ বেশি হচ্ছে।কালিকচ্ছ এলাকার আমচাষী জানান, এ বছরের আবহাওয়া আমের জন্য অনুকুলে রয়েছে। গত বছরের চেয়ে টানা শীত ও কুয়াশার তীব্রতা এ বছর অনেক কম। গতবারের মতো মৌসুমের শুরুতে শিলাবৃষ্টিও হয়নি। তবে মাঝে-মধ্যেই আকাশে মেঘ জমে উঠছে। এ সময় শিলাবৃষ্টি হলে আমের মুকুলের ক্ষতি হবে। এর উপর সামনে কালবৈশাখী ঝড়ের আশঙ্কা রয়েছে। তাই আবহাওয়া ও প্রাকৃতিক দুর্যোগ নিয়ে যথেষ্ট শঙ্কাও কাজ করছে। তবে পরিস্থিতি অনুকূলে থাকলে এবার আমের  ফলন হবে বলে জানান তিনি।


কৃষি সম্প্রসারণ অফিসের পরামর্শে গাছে মুকুল আসার ১৫ থেকে ২০ দিন আগেই তারা পুরো গাছ সাইপারম্যাক্সিন ও কার্বারিল গ্রুপের কীটনাশক দিয়ে ভালোভাবে স্প্রে করে গাছ ধুয়ে দিয়েছেন। এতে গাছেবাস করা হপার বা শোষকজাতীয় পোকাসহ অন্যান্য পোকার আক্রমণ থেকে রক্ষা পাওয়া যাবে। যদি সঠিক সময়ে হপার বা শোষক পোকা দমন করা না যায় তাহলে আমের ফলন কমে যেতে পারে বলে জানান এই আমচাষী। সরাইল উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. একরাম হোসেন বলেন.এই এলাকার  আমের  এবার ভালো ফলন হবে। কয়েকটি ইউনিয়নের বাড়ির পাশে পুকুরপাড় ছোট ছোট বাগান করছে আমচাষিরা। এ ব্যাপারে আমরা আম চাষীদেরকে পরামর্শ দিয়ে থাকি।