নওগাঁয় অবহেলায় শহীদদের স্মৃতি!

নিজস্ব প্রতিবেদক
রিফাত হোসাইন সবুজ, জেলা প্রতিনিধি, নওগাঁ
প্রকাশিত: শুক্রবার ১৬ই ডিসেম্বর ২০২২ ০৬:৫৫ অপরাহ্ন
নওগাঁয় অবহেলায় শহীদদের স্মৃতি!

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে সারা দেশের মতো নওগাঁতেও পাকিস্তানি সেনাবাহিনী বর্বরতম হামলা, অগ্নিসংযোগ, লুটতরাজ, নারী নির্যাতন ও গণহত্যার মতো বিভীষিকার সাক্ষী রেখে গেছে। ওই সময়ে পাকিস্তানি বাহিনী ও তাদের দোসরদের বর্বরতার চিহ্ন নওগাঁর বিভিন্ন বধ্যভূমিতে রয়েছে। এসব স্থানে গণহত্যা চালিয়ে লাশগুলো গাদাগাদি করে পুঁতে রাখা হয়েছিল। 


দীর্ঘদিন এসব বধ্যভূমি আবিষ্কার করে যথাযথ সংরক্ষণ করা সম্ভব হয়নি। সম্প্রতি এসব বধ্যভূমির তালিকা তৈরি এবং কিছু কিছু বধ্যভূমিতে স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হলেও অধিকাংশই আজও অরক্ষিত অবস্থায় পড়ে রয়েছে। স্মৃতিফলক ও সীমানাপ্রাচীর না থাকায় সারা বছরই এসব বধ্যভূমি ও গণকবর ঝোপঝাড়ে ভরে থাকে। 


অনেক সময় বধ্যভূমিতে গো-টারণভূমি ও স্থানীয়রা বিচরণ করে। কিছু বধ্যভূমিতে ইতোমধ্যে মুক্তিযোদ্ধার পরিবার ও স্থানীয় সামাজিক সংগঠন একুশে পরিষদের পক্ষ থেকে স্মৃতিফলক নির্মাণ করা হয়েছে। আবার যেগুলোতে স্মৃতিফলক রয়েছে সেগুলোর সঠিক রক্ষণাবেক্ষণ নেই। একুশে পরিষদ নওগাঁ, নামের একটি সামাজিক সংগঠন জেলার ১১টি উপজেলায় অনুসন্ধান চালিয়ে এ ধরনের ৬৭টি বধ্যভূমির তথ্য সংগ্রহ করেছে।


এগুলোর মধ্যে নওগাঁ সদর উপজেলায় ১৫টি, মহাদেবপুর উপজেলায় ৫টি, বদলগাছি উপজেলায় ৬টি, মান্দা উপজেলায় ৪টি, পত্মীতলা উপজেলায় ৭টি, আত্রাই উপজেলায় ১৩টি, রাণীনগর উপজেলায় ৩টি, ধামইরহাট উপজেলায় ৩টি, নিয়ামতপুর উপজেলায় ২টি, সাপাহার উপজেলায় ৮টি এবং পোরশা উপজেলায় ১টি বধ্যভূমি রয়েছে।


নওগাঁর সবচেয়ে বড় গণহত্যার ঘটনাটি ঘটে মান্দা উপজেলার পাকুরিয়া গ্রামে। ১৯৭১ সালের ২৮ আগস্ট সকালে পাকিস্তানি বাহিনী তাদের দোসর রাজাকার-আলবদরদের সঙ্গে নিয়ে পাকুরিয়া গ্রাম ঘেরাও করে। তারা ওই গ্রামের বাসিন্দাদের পাকুরিয়া স্কুল মাঠে এনে জড়ো করে বেপরোয়া গুলি চালায়। এতে ১২৮ জন শহীদ হন। পাকুরিয়ার গণহত্যায় নিহত ৭৩ জনের নাম পাওয়া গেছে। পাকিস্তানি বাহিনী সেখান থেকে চলে গেলে গ্রামবাসী লাশগুলোকে একই কবরে পুঁতে রাখেন। এটি পাকুরিয়া বধ্যভূমি নামে পরিচিতি লাভ করে। এই উপজেলায় অপর তিনটি বধ্যভূমির মধ্যে ১৯৭১ সালের ৬ নভেম্বর ভাঁরশো ইউনিয়নের কবুলপুর গ্রামে গুপ্তির পুকুর পাড়ে পাকিস্তানি বাহিনী চারজনকে গুলি করে হত্যা করে। তারা মরদেহগুলো একই কবরে পুঁতে রাখে। এটি কবুলপুর গণহত্যা নামে পরিচিত।


জেলার দ্বিতীয় বৃহত্তম গণহত্যা সংঘটিত হয় রাণীনগর উপজেলার আতাইকুলা গ্রামে। ১৯৭১ সালের ২৫ এপ্রিল সকাল ৮টায় এই গ্রামে পাকিস্তানি বাহিনীর গুলিতে ৫২ জন মানুষের রক্তে রঞ্জিত হয়েছিল আতাইকুলা গ্রামের সবুজ চত্বর। পরে একটি গর্তে লাশগুলো পুঁতে রাখা হয়। এটি আতাইকুলা গণহত্যা হিসেবে পরিচিতি লাভ করেছে। এখানে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়েছে।


১৯৭১ সালের ২৫এপ্রিল নওগাঁ সদর উপজেলার বোয়ালিয়া ইউনিয়নের দোগাছি গ্রামের একটি পুকুরে দোগাছি, কিদিরপুর, পিরোজপুর ও শিমুলিয়া ইত্যাদি গ্রাম থেকে ধরে এনে মোট ৫৫ ব্যক্তিকে গুলি করে এবং রাইফেলের বেয়নেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে হত্যা করে মাটিচাপা দিয়ে রাখে।


মহাদেবপুর উপজেলার দেবীপুর গ্রামে ২৬ এপ্রিল সকাল ১০টায় নয় জনকে এবং একই দিনে উপজেলার মহিষবাতান গ্রামে আক্রমণ চালিয়ে মোট ৩০ জনকে হত্যা করে। এদের মধ্যে ১২ জনের পরিচয় পাওয়া গেলেও ১২ জনের পরিচয় পাওয়া যায়নি। তাদের একই স্থানে মাটিচাপা দেয়া হয়।


বদলগাছী উপজেলায় ৮ নভেম্বর পাক হানাদারদের সঙ্গে সম্মুখযুদ্ধে কমপক্ষে দুইজন মুক্তিযোদ্ধা শহীদ হন। ৭ অক্টোবর ঐতিহাসিক পাহাড়পুর এলাকায় দুইজন অজ্ঞাতপরিচয় ব্যক্তিসহ মোট সাতজনকে গুলি করে হত্যা করে পাকিস্তান সেনাবাহিনী।


পত্মীতলা উপজেলার নির্মইল ইউনিয়নের হালিমনগরে ৩০ নভেম্বর সকাল ১০টায় রাজাকারদের সহায়তায় ১৮ জন মানুষকে নির্মমভাবে গুলি করে হত্যা করা হয়। পরে তাদের সেখানে মাটিচাপা দেয়া হয়। এছাড়া এই উপজেলার মধুইল গ্রামে দুই জনকে, আমন্তপুর গ্রামে পাঁচজনকে, গগণপুরে চারজনকে এবং দুর্গাপুর জঙ্গলপাড়ায় সাতজনকে হত্যা করা হয়।


আত্রাই উপজেলায় তারাটিয়া গ্রামে গণহত্যায় ১০ জনকে, মহাদিঘী গণহত্যায় সাতজনকে, জালুপোঁওয়াতা কচুয়ার গণহত্যায় ১২ জনকে, পাইকড়া গণহত্যায় সাতজনকে গুলি করে ও কুড়াল দিয়ে কুপিয়ে হত্যা করা হয়। সিংসাড়া গ্রামে ২৫ মে রাতে হামলা চালিয়ে প্রায় ২৮ জনকে হত্যা করে গণকবর দেয়া হয়। মিরাপুর গ্রামে ১১ জুলাই সকাল ১০টায় পাকিস্তানি সেনারা আক্রমণ করে ২৫ ব্যক্তিকে গুলি করে হত্যা করে। তাদের সেখানে একটি গণকবরে মাটিচাপা দেয়া হয়।


ধামইরহাট উপজেলার দুটি বধ্যভূমি রয়েছে। এসবের মধ্যে ১৯৭১ সালের ১৪ আগস্ট কুলফতপুর গ্রামে মাঠে কৃষি কাজ করার সময় ১৮ জনকে এবং পরে কুলফতপুরসহ আশপাশের কয়েকটি গ্রামের ১৪ জনকে নির্মমভাবে গুলি করে হত্যা করে গণকবর দেয়া হয়। 


নিয়ামতপুর উপজেলার ভাবিচা গ্রামে ১৯৭১ সালের ১ মে বেলা ১১টায় তিনজনকে গুলি করে হত্যা করে এবং ২৯ সেপ্টেম্বর ভোর ৫টায় একই উপজেলার কাড়ালিপাড়া সোনারপাড়া গ্রামে ছয় ব্যক্তিকে গুলি করে হত্যা করে গণকবর দেয়া হয়। 


সাপাহার উপজেলায় সাপাহারমুক্ত করার সম্মুখযুদ্ধে ১৫ জন মুক্তিযোদ্ধা শহীদ হন। অপরদিকে জেলার পোরশা উপজেলার শিষা গণপতিপুর গ্রামে ২৪ এপ্রিল ৪ জনকে গুলি করে হত্যা করা হয়।


নওগাঁর সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ‘একুশে পরিষদ নওগাঁ’র সহ-সভাপতি মোস্তফা-আল-মেহমুদ রাসেল বলেন, ‘আমরা ৬৭টির মতো স্থান চিহ্নিত করেছি। সেই জায়গাগুলো ক্রমশ নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে। সেখানে বাড়ি-ঘর, দালানকোঠা নির্মিত হচ্ছে। যেখানে স্মৃতিফলক নাই, সেখানে স্মৃতিফলক নির্মাণ ও শহীদদের স্বীকৃতি প্রদান এবং রাষ্ট্রীয়ভাবে গণহত্যার দিবসগুলো পালনের দাবি জানান তিনি।


তিনি বলেন, অনেক বধ্যভূমির ওপরে মানুষ অবাধে চলাচল করে। সেখানে স্থানীয়রা অবাধে বিচরণ করায় এ কারণে বধ্যভূমির পরিবেশ নষ্ট হচ্ছে এবং শহীদদের প্রতি মারাত্মক অসম্মান করা হচ্ছে। বধ্যভূমিগুলোকে সরকারিভাবে দেখভালের দায়িত্ব নেয়া উচিত।


মুক্তিযোদ্ধা সংসদ নওগাঁ জেলা ইউনিটের সাবেক কমান্ডার হারুন-অল-রশিদ বলেন, বধ্যভূমিগুলোতে যদি সংরক্ষণ করা যায়, তাহলে তাদের অস্তিত্বে প্রমাণ হবে যে বাংলাদেশে স্বাধীনতার জন্য যুদ্ধ হয়েছিল। বধ্যভূমির মধ্যে ১২টি বধ্যভূমিতে শহীদ স্মৃতিফলক রয়েছে। এর মধ্যে পাঁচটি বধ্যভূমির সীমানাপ্রাচীর আছে। জেলার যেখানে বধ্যভূমি আছে সেগুলোতে আমরা প্রাচীর ও স্মৃতিফলক করার জন্য চেষ্টায় আছি।’ তবে সরকার যদি দ্রুত সহায়তা করত, তাহলে কাজগুলো আরও দ্রুত সময়ের মধ্যে পরিপাটি করে সম্পন্ন করা যেত।