ভূরুঙ্গামারীতে আগুনে খামার পুড়ে ক্ষতি ১০ লাখ টাকা

নিজস্ব প্রতিবেদক
শামসুজ্জোহা সুজন , উপজেলা প্রতিনিধি, (ভূরুঙ্গামারী) কুড়িগ্রাম
প্রকাশিত: মঙ্গলবার ১৮ই অক্টোবর ২০২২ ০৩:৫৫ অপরাহ্ন
ভূরুঙ্গামারীতে আগুনে খামার পুড়ে ক্ষতি ১০ লাখ টাকা

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে একটি খামারে আগুন লেগে তিনটি ফ্রিজিয়ান জাতের গাভী পুড়ে মারা গেছে। এছাড়া মারাত্মক ভাবে পুড়ে গেছে আরও একটি গাভী। এতে আনুমানিক ১০ লাখ টাকার অধিক ক্ষতি হয়েছে। সোমবার দিবাগত রাতে উপজেলার চরভূরুঙ্গামারীর ইউনিয়নের ভাওয়ালগুড়ি গ্রামে সবুজ মিয়া নামের এক খামারীর  খামারে এ ঘটনা ঘটে। 


স্থানীয়রা জানায়, সোমবার দিবাগত রাতে চরভূরুঙ্গামারী ইউনিয়নের ভাওয়ালগুড়ি গ্রামের ছফর উদ্দিনের ছেলে সবুজ মিয়ার গরুর খামারে আগুন লাগে। স্থানীয়রা আগুন নেভাতে পারলেও খামারের তিনটি গাভী আগুনে পুড়ে মারা যায়। মশা তাড়ানোর কয়েলের আগুন থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে ধারনা করছেন তারা।


খামারী সবুজ মিয়া বলেন, খামারে আগুন লাগার সময় বাড়িতে ছিলামনা। খবর পেয়ে এসে দেখি প্রতিবেশিরা আগুন নেভানোর চেষ্টা করছে। আগুনে খামারে থাকা ৯টি ফ্রিজিয়ান জাতের গরুর মধ্যে তিনটি গাভী পুড়ে মারা যায়। যার মধ্যে একটি গাভী প্রতিদিন ২০ লিটার করে দুধ দিতো। আরেকটি গাভী মারাত্মক ভাবে পুড়ে গেছে। গাভীটি কয়েকদিন পড়েই বাচ্চা প্রসব করতো। গাভীটি হয়তো বাঁচবে না। আগুনে একটি ৩০ হাত ঘরসহ খামারের বিভিন্ন উপকরণ পুড়ে গেছে। এতে অনুমানিক ১০ লাখ টাকার অধিক ক্ষতি হয়েছে।


চরভূরুঙ্গামারী ইউপি চেয়ারম্যান মানিক উদ্দিন ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, রাতেই ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। সবুজ মিয়ার বড় ধরনের আর্থিক ক্ষতি হয়েছে।উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা শামীমা আক্তার বলেন, খবর পেয়ে রাতেই ওই খামারে মেডিকেল টিম পাঠানো হয়েছিল। খামার পরিদর্শন করে আগুনে পুড়ে যাওয়া জীবিত গরুগুলোর চিকিৎসা দেয়া হয়েছে।ভূরুঙ্গামারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আলমগীর হোসেন বলেন, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। এ বিষয়ে একটি সাধারণ ডায়রি হয়েছে।