দায়িত্বে গাফিলতি, ১৪ পুলিশ সদস্য বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: মঙ্গলবার ৫ই জুলাই ২০২২ ০৮:১৪ অপরাহ্ন
দায়িত্বে গাফিলতি, ১৪ পুলিশ সদস্য বরখাস্ত

রাত্রিকালীন সময়ে দায়িত্ব পালনে গাফিলতির অভিযোগে গৌরনদী ও উজিরপুর থানার চৌদ্দ পুলিশকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।


আজ মঙ্গলবার (০৫ জুলাই) বিকেল পৌনে ৫ টায় বিষয়টি নিশ্চিত করেছেন বরিশাল রেঞ্জের ডিআইজি এস এম আকতারুজ্জামান। তিনি জানান, দায়িত্ব অবহেলার কারনে তাদের সাময়িক বরখাস্ত করা হয়েছে এবং বিভাগীয় মামলাও দায়ের করা হবে তাদের বিরুদ্ধে।


এ বিষয়ে কিছুই জানেন না বলে জানিয়েছেন বরিশাল জেলা পুলিশের কর্মকর্তারা। এমনকি গৌরনদী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার এস এম আল বেরুণীও এ বিষয়ে এখনও অবগত নন বলে জানিয়েছেন।


তবে রেঞ্জ ডিআইজি কার্যালয় থেকে প্রেরিত পুলিশ সুপার কার্যালয়ের একটি স্মারকের বরাতে জানাগেছে সাময়িক বরখাস্ত হওয়া ১৪ জনের মধ্যে ১০ জনেই গৌরনদী মডেল থানার। এরা হলো বরখাস্ত কৃতরা হলো- গৌরনদী মডেল থানার উপ পরিদর্শক মোঃ আঃ গাফফার হোসেন, উপ পরিদর্শক ছগির মিয়া, সহকারী উপ পরিদর্শক সোহরাব হোসেন, কনেস্টাবল মোঃ ইকবাল, মোঃ কামাল, মুরছালিন, নয়ন, অমৃত, মেহেদী ও ড্রাইভার (কনেস্টাবল)আঃ হক রানা।


অপারদিকে সাময়িক বরখাস্ত হওয়া বাকী ৪ জন হলো উজিরপুর মডেল থানার উপ পরিদর্শক মো. জিয়াউল হায়দার, কনেস্টাবল রবিউল ইসলাম,মোঃ সোহেল রানা ও ইমরান হোসেন।


জানাগেছে, গত ২ জুন বৃহষ্পতিবার রাত ৩ টা ২০ মিনিটে বিভাগীয় সদর দপ্তর কম্পাউন্ডের মধ্যে থাকা গ্যারেজ থেকে ইয়ামাহা এফজেড ভার্সন-২ মডেলের একটি মটর সাইকেল চুরি হয়।


পরবর্তীতে বিভাগীয় সদর দপ্তর কম্পাউন্ডসহ ঢাকা-বরিশাল হাইওয়েতে স্থাপিত সিসি ক্যামেরার ফুটেজ পর্যালোচনা করা হলে, তাতে দেখা যায় অজ্ঞাতনামা এক চোর খালি পায়ে, চাবিবিহীন অবস্থায় মোটরসাইকেলটি নিয়ে যায়। চোর মোটরসাইকেল নিয়ে ঢাকা-বরিশাল হাইওয়ে হয়ে প্রথমে বরিশাল জেলার উজিরপুর ও গৌরনদী থানা এলাকার প্রবেশকালীন চেকপোষ্ট হয়ে ফরিদপুরেরও ভাঙ্গা থানার দিকে চলে যায়।


আর গৌরনদী ও উজিরপুর থানার সাময়িক বরখাস্ত হওয়া পুরিশ সদস্যগনের সেইরাতে মোবাইল ডিউটি থাকা সত্বেও সঠিকভাবে পালন করে নাই বলে সিসি ক্যামেরার ফুটেজ পর্যালোচনা করে প্রতীয়মানও হয়। আর তারা যদি সঠিকভাবে দায়িত্ব পালন করতো তাহলে চোরসহ মোটরসাইকেলটি উদ্ধার করা সম্ভব হতো, আর তা না হওয়ায় নির্বিঘ্নে চোর সকল স্থান অতিক্রম করতে সক্ষম হয় বলে জানিয়েছেন বরিশাল রেঞ্জের ডিআইজি এস এম আকতারুজ্জামান।


তিনি বলেন, এ কারণে পালনে গাফলতি থাকায় তাদের কে সাময়িক বরখাস্ত ও বিভাগীয় মামলা দায়েরর নির্দেশ দেয়া হয়েছে।


উল্লেখ্য গত ৩ জুলাই ওইসকল পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়। পাশাপাশি তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা (মামলা রুজু) নেয়া হচ্ছে বলে জানাগেছে।