গুইমারাতে ৪দিনব্যাপি সচেতনতা মূলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্টিত

নিজস্ব প্রতিবেদক
জসিমউদ্দিন জয়নাল, খাগড়াছড়ি প্রতিনিধি
প্রকাশিত: মঙ্গলবার ২৬শে অক্টোবর ২০২১ ০৩:০৯ অপরাহ্ন
গুইমারাতে ৪দিনব্যাপি সচেতনতা মূলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্টিত

বৈশ্বিক মহামারি পরিস্হিতে কোভিড -১৯ আক্রান্ত রোগীর পরিচর্যা, প্রসূতিদের প্রজনন স্বাস্হ্য বিষয়ে ৪দিন ব্যাপি সচেতনতা মূলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্টিত হয়েছে।মঙ্গলবার (২৬অক্টোবর)সকাল ১১টার দিকে গুইমারা উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের আয়োজনে  উপজেলা পরিচালন উন্নয়ন প্রকল্প স্হানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি জাইকার সার্বিক সহযোগিতায়  গুইমারা সরকারি মডেল উচ্চ বিদ্যালয় হলরুমে ৪দিনব্যাপি প্রশিক্ষন কর্মশালার উদ্বোধন করেন গুইমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান উশ্যেপ্রু মারমা। 


উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প,স্হানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন‍্যাশনাল কো-অপারেশন এজেন্সী(জাইকা)'র উপজেলা সমন্বয়ক রুনি চাকমার সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি  হিসাবে   বক্তব্য রাখেন গুইমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান উশ্যেপ্রু মারমা। সভাপতিত্ব করেন গুইমারা উপজেলা পরিষদের  মহিলা ভাইস-চেয়ারম্যান ও গুইমারা উপজেলা স্বাস্হ্য পরিবার কল্যাণ কমিটির সভাপতি  মিজ ঝর্না এিপুরা। 


উপজেলা স্বাস্হ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা:মো:খায়রুল আলম, গুইমারা উপজেলা  প্রাণি সম্পদ কর্মকর্তা ডা: মো:আলমগীর হোসেন,গুইমারা সরকারি মডেল উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মো:বাবলু হোসেন বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন।বক্তারা বলেন, করোনা  আক্রান্ত ব্যক্তির কাছ থেকে পরিবারের সদস্যদের মধ্যে সংক্রমণ ছড়িয়ে না পড়ে, এবং একই সঙ্গে আক্রান্ত ব্যক্তিকে কিভাবে আইসোলেট করে, তার চিকিৎসার ব্যবস্থা করতে হবে,সেদিকে পরিবারকে গুরুত্ব দিতে হবে। প্রসূতিদের প্রজনন স্বাস্হ্য সম্পকে পরিবারের সকলে সচেতন হতে হবে। 


বয়োঃসন্ধিকালে আকস্মিক শারীরিক ও মানসিক পরিবর্তন কিশোর-কিশোরীদের মনে নানা প্রশ্নের জন্ম দেয়। এ সময় তাদের বেড়ে উঠা ও প্রজনন স্বাস্থ্য নিয়ে  সঠিক ধারণার অভাবে ইস্যুটি আলোচনার জন্য নিরুৎসাহিত করা হয়। নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রে সু্‌স্থভাবে বেড়ে উঠা, বয়োঃসন্ধিকালের যত্ন, সন্তান জন্মদানের জন্য গর্ভধারণ, পরিবার পরিকল্পনা ও পদ্ধতি নির্বাচন, স্বামী-স্ত্রীর শারীরিক সম্পর্কসহ নানা বিষয়ে আলোচনা করেন বক্তারা। চারদিন ব্যাপি প্রশিক্ষনে জনপ্রতিনিধি, হেডম্যান,কার্বারি, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি সহ প্রথম দিন ৪০জন সহ মোট চার দিনে ১৬০জন্য প্রশিক্ষণার্থী অংশ গ্রহন করেন।