কলাপাড়ায় "পারস্পরিক শিখন কর্মসূচী প্রাতিষ্ঠানিকীকরণ" কর্মশালা

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, উপজেলা প্রতিনিধি, কুয়াকাটা , পটুয়াখালী
প্রকাশিত: বুধবার ১৫ই সেপ্টেম্বর ২০২১ ০৭:০৮ অপরাহ্ন
কলাপাড়ায় "পারস্পরিক শিখন কর্মসূচী প্রাতিষ্ঠানিকীকরণ" কর্মশালা

”বাংলাদেশে পারস্পরিক শিখন কর্মসূচি (এইচএলপি) প্রাতিষ্ঠানিকরণ প্রকল্পের আওতায় জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) ও কলাপাড়া উপজেলা প্রশাসনের যৌথ আয়োজনে এবং সুইস এজেন্সি ফর ডেভলপমেন্ট এন্ড কোঅপারেশন (এসডিসি ) ও সুশীলন এর সহযোগিতায় বাংলাদেশে পারস্পরিক শিখন কর্মসূচী (এইচএলপি) প্রাতিষ্ঠানিকীকরণ উপজেলা কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


বুধবার (১৫ সেপ্টেম্বর) সকাল ১০ টায় উপজেলা পরিষদ সভা কক্ষে এই উপজেলা কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহীনা পারভীন সীমা।


কর্মশালার শুরুতে বাংলাদেশে পারস্পরিক শিখন কর্মসূচির প্রেক্ষাপট তুলে ধরে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন সুশীলনের উপ-পরিচালক মোঃ রফিকুল হক। কর্মশালায় ১২ টি ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে উপস্থাপিত ৪৮ টি ভালো শিখনগুলোর মধ্য থেকে সেরা ৫ টি ভাল শিখন ভোটের মাধ্যমে নির্বাচিত করা হয়। 


স্বাস্থ্যকর গ্রাম তৈরী। (মিঠাগঞ্জ ও ধুলাসার ইউনিয়ন), ইউনিয়ন পরিষদের উদ্যোগে মাধ্যমিক বিদ্যালয়ে বায়োমেট্রিক পদ্ধতিতে হাজিরা গ্রহন। (বালিয়াতলী ও টিয়াখালী ইউনিয়ন), ইউনিয়ন পরিষদের উদ্যোগে কুমিরমারা ও পাখিমারা বাজারের সংযোগ ভাসমান সেতু স্থাপন। (নীলগঞ্জ ইউনিয়ন), ইউনিয়ন পরিষদের উদ্যোগে নারীদের আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী করা। (লালুয়া ইউনিয়ন) ও সুপেয় পানি সরবরাহ। (চাকামাইয়া ইউনিয়ন)।


ওই কর্মশালায় উপজেলার ১২ টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সচিব, সাধারণ ইউপি সদস্য ও সংরক্ষিত ইউপি সদস্যসহ মোট ৪৫ জন ইউনিয়ন পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধি ও কর্মকর্তা এই কর্মশালায় অংশগ্রহন করেন।