গ্রহনযোগ্য ইউপি নির্বাচনের জন্য সকলের সহযোগিতা প্রয়োজন

নিজস্ব প্রতিবেদক
রিফাত হোসাইন সবুজ, জেলা প্রতিনিধি, নওগাঁ
প্রকাশিত: মঙ্গলবার ১৪ই সেপ্টেম্বর ২০২১ ০৯:৪২ অপরাহ্ন
গ্রহনযোগ্য ইউপি নির্বাচনের জন্য সকলের সহযোগিতা প্রয়োজন

নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম বলেন, সামনে ইউপি নির্বাচন আমি চাইব আপনাদের সহযোগিতা থাকবে একটি সুষ্ঠু, সুন্দর, নিরপেক্ষ ও গ্রহনযোগ্য নির্বাচন উপহার দিতে। আমি নওগাঁর সন্তান হিসেবেই বলেন বা নির্বাচন কমিশনার হিসেবেই বলেন এই আবেদনটি আপনাদের কাছে রেখে যাচ্ছি। আমাকে সমালোচিত হতে যেন না হয়। আমি সমালোচিত হলে নওগাঁবাসী হিসেবে আপনারাও সমালোচিত হবেন।


মঙ্গলবার দুপুরে নওগাঁ সদর উপজেলা পরিষদ হল রুমে জেলা নির্বাচন অফিস এর আয়োজনে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কর্মসূচীর উদ্বোধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 


নির্বাচন কমিশনার কবিতা খানম বলেন, আমরা যে স্মার্ট জাতীয় পরিচয়পত্র দিয়েছি, তা অনেক দেশ এখনো পারেনি। কয়েকটি দেশ আমাদের মতো স্মার্ট জাতীয় পরিচয়পত্র তৈরি করার উদ্যোগ নিয়েছে। নিজেকে সুরক্ষিত রাখতে জাতীয় পরিচয়পত্রের গুরুত্ব অপরিসীম। প্রতিটি জায়গায় জাতীয় পরিচয়পত্রের প্রয়োজন। তার জন্য কাজ করে যাচ্ছি আমরা। 


ইসি কবিতা খানম বলেন, আর্থিক দিক দিয়ে আমরা সাশ্রয়ীর মধ্যে পড়েছি। ছোট্ট এ জাতীয় পরিচয়পত্রে অনেক তথ্য সংরক্ষিত থাকে। কার্ডটি অবশ্যই যত্নের মধ্যে রাখতে হবে। জনগনকে হয়রানি থেকে মুক্তি দেওয়ার জন্য অনলাইন সেবা চালু করা হয়েছে। তাই অনলাইন এর মাধ্যমে পরিচয় পত্রের জন্য আবেদনসহ নানা ধরনের সেবা প্রদান করা হচ্ছে।


কবিতা খানম আরো বলেন, আমরা প্রজাতন্ত্রের কর্মচারি তাই কোন নাগরিক ভোটার আইডি কার্ড বিষয়ে কোন ধরনের কাজে নির্বাচন অফিসে আসলে তার সাথে যেন ভালো ব্যববহার করে তার চাহিদা অনুযায়ী সেবা প্রদান করা হয়। কোন ধরনের হয়রানির শিকার হলে আমাদেরকে প্রয়োজনে জানাবেন। আমরা প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করবো যদি নির্বাচন অফিসের কোন কর্মকর্তা কর্মচারি খারাপ আচরন করে তার বিরুদ্ধে। আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচন অবাধ ও সুষ্ট করতে সকলের সহযোগিতা কামনা করছি। সুষ্ঠ নির্বাচন উপহার দিতে নির্বাচন কমিশন কাজ করে যাচ্ছে। এ পর্যন্ত দেশের  কোটি ভোটারকে স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেয়া হয়েছে। ক্রমান্বয়ে সকল ভোটারকে স্মার্ট পরিচয়পত্র প্রদান করা হবে।


নওগাঁ জেলা প্রশাসক হারুন অর রশীদের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ব্রিগেডিয়ার জেনারেল নির্বাচন কমিশন সচিবলায় এর এর প্রকল্প পরিচালক আবুল কামেশ মোঃ ফজলুল কাদের।


রাজশাহী অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ ফরিদুল ইসলাম, নওগাঁর অতিরিক্ত পুলিশ সুপার মামুনখান চিশতী, নওগাঁ জেলা নির্বাচন অফিসার মাহমুদ হাসান এবং সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম রফিক, নির্বাহী কর্মকর্তা মির্জা ইমাম উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন।


উল্লেখ্য, জেলার নিয়ামতপুর, মান্দা, মহাদেবপুর ও রানীনগর এই চার উপজেলার মোট ৭ লক্ষ ৯৫ হাজার ৪৭টি স্মার্ট জাতীয় পরিচয় পত্র বিতরনের লক্ষ মাত্রা নিয়ে এই কার্যক্রম শুরু হলো। এর মধ্যে নিয়ামতপুর উপজেলার ১ লক্ষ ৭৫ হাজার ১টি, মান্দা উপজেলার ২ লক্ষ ৭৪ হাজার ৫৩টি, মহাদেবপুরউপজেলার ২ লক্ষ ১১ হাজার ৬৭২টি এবংরানীনগরউপজেলার ১ লক্ষ ৩৩ হাজার ৮৭১টি পরিচয়পত্র।