শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে চীনপন্থি দিসানায়েকে

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: রবিবার ২২শে সেপ্টেম্বর ২০২৪ ১০:৫৮ পূর্বাহ্ন
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে চীনপন্থি দিসানায়েকে

শ্রীলঙ্কার নবম প্রেসিডেন্ট নির্বাচনের পথে এগিয়ে আছেন মাক্সবাদী নেতা অনুড়া কুমার দিসানায়েকে। শনিবার অনুষ্ঠিত নির্বাচনে ২২টি নির্বাচনী জেলার মধ্যে সাতটির ফলাফল অনুযায়ী, তিনি ৫৬ শতাংশ ভোট পেয়ে প্রথম স্থানে রয়েছেন। তাঁর প্রতিদ্বন্দ্বী, প্রধান বিরোধীদলীয় নেতা সজিথ প্রেমাদাসা এবং বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহ ১৯ শতাংশ ভোট পেয়েছেন, যা তাঁদের পক্ষে যথেষ্ট নয়।


গতকাল শনিবার, শ্রীলঙ্কার ১৩ হাজার ৪০০ ভোটকেন্দ্রে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। দেশটির ইতিহাসে এটি একটি গুরুত্বপূর্ণ নির্বাচন, কারণ গণঅভ্যুত্থানের মাধ্যমে গোতাবায়া রাজাপক্ষের সরকারের পতনের পর এটি প্রথম প্রেসিডেন্ট নির্বাচন। স্থানীয় সময় সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়ে বিকেল ৪টায় শেষ হয়। নির্বাচন কমিশনের রিপোর্ট অনুযায়ী, মোট ১ কোটি ৭০ লাখ ভোটারের মধ্যে প্রায় ৭৫ শতাংশ ভোটাধিকার প্রয়োগ করেছেন, যা ২০১৯ সালের নির্বাচনের তুলনায় কিছুটা কম।


এদিকে, ভোটগ্রহণ শেষে শনিবার রাতে শ্রীলঙ্কায় জননিরাপত্তার স্বার্থে আট ঘণ্টার কারফিউ জারি করা হয়। পুলিশ জানিয়েছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।


নতুন নির্বাচনী আইনের আওতায়, একজন ভোটার তিনজন প্রার্থীকে ভোট দিতে পারেন। যদি কোন প্রার্থী ৫০ শতাংশ বা তার বেশি ভোট পান, তবে তাঁকে বিজয়ী ঘোষণা করা হবে। অন্যথায়, সবচেয়ে বেশি ভোট পাওয়া দুই প্রার্থীর মধ্যে দ্বিতীয় দফার ভোট অনুষ্ঠিত হবে।


এই নির্বাচনে মোট ৩৯ জন প্রার্থী ছিলেন, তবে ভোটের পর আলোচনায় তিনজনের নাম উঠে এসেছে। তাদের মধ্যে অনুড়া কুমার দিসানায়েকে সবচেয়ে এগিয়ে রয়েছেন, এরপর রয়েছেন বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহ এবং তৃতীয় স্থানে সজিথ প্রেমাদাসা, যিনি সাবেক প্রেসিডেন্ট রানাসিংহে প্রেমাদাসার ছেলে।


রবিবার আনুষ্ঠানিক ফল ঘোষণা করা হবে, যখন দেশবাসী তাঁদের নতুন প্রেসিডেন্টকে স্বাগত জানাবে।