জাসদের আজ ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩১শে অক্টোবর ২০১৯ ১২:০৭ অপরাহ্ন
জাসদের আজ ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৭২ সালের ৩১ অক্টোবর দলটি প্রতিষ্ঠিত হয়। আন্দোলন-সংগ্রামে গৌরবোজ্জ্বল ভূমিকার পাশাপাশি নানামুখী ভাঙাগড়া ও উত্থান-পতনের মধ্য দিয়ে রাজনৈতিক অঙ্গনে সক্রিয় রয়েছে তারা।

গত ৪৭ বছরে জাসদে ভাঙাগড়াই হয়েছে বেশি। মূল জাসদ ভেঙে খণ্ড খণ্ড জাসদ এবং বাসদসহ আরও কয়েকটি দল গড়ে উঠেছে। ভাঙনের পাশাপাশি এসব দলের মধ্যে অবশ্য ঐক্যের প্রয়াসও চলেছে বারবার। ১৯৯৭ সালের ৩১ অক্টোবর জাসদ ও বাসদের কয়েকটি ধারাকে একত্র করে আ স ম আবদুর রবকে সভাপতি ও হাসানুল হক ইনুকে সাধারণ সম্পাদক করে ঐক্যবদ্ধ জাসদ গঠিত হয়। কিন্তু মাত্র পাঁচ বছরের মাথায় ২০০২ সালের অক্টোবরে ইনু ও আ স ম রবের নেতৃত্বেই আবারও দলটি দুটি ধারায় বিভক্ত হয়ে পড়ে।

হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাসদ এখন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের শরিক। ২০০৮ সালের ঐতিহাসিক নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতার শরিকও হয়েছে তারা। তবে প্রায় ১৪ বছর একসঙ্গে পথ চলার পর ইনুর নেতৃত্বাধীন জাসদও ভাঙনের মুখে পড়ে। ২০১৬ সালের ১২ মার্চ দলের জাতীয় কাউন্সিলে সাধারণ সম্পাদক পদে নির্বাচনসহ সরকারে থাকা ও না থাকার প্রশ্নে বিরোধের জেরে এ ভাঙন হয়। দল থেকে বের হয়ে আলাদা দল গড়ে তোলে দলটির তখনকার সাধারণ সম্পাদক শরীফ নূরুল আম্বিয়ার নেতৃত্বাধীন একটি অংশ- যারা এখন বাংলাদেশ জাসদ নামে কার্যক্রম চালাচ্ছে।

বর্তমানে জাসদ থেকে গঠিত সক্রিয় তিনটি দলের মধ্যে রয়েছে হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), আ স ম আবদুর রবের নেতৃত্বাধীন জেএসডি এবং শরীফ নূরুল আম্বিয়ার নেতৃত্বাধীন বাংলাদেশ জাসদ। এগুলোর মধ্যে জাসদ ও বাংলাদেশ জাসদ ১৪ দল তথা মহাজোট এবং জেএসডি জাতীয় ঐক্যফ্রন্টে সক্রিয় রয়েছে।

আজ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাসদ ভোর ৬টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউর কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন এবং বিকেল সাড়ে ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভা ও পুনর্মিলনী অনুষ্ঠান করবে। বাংলাদেশ জাসদ জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে বিকেল ৪টায় আলোচনা সভা করবে। জেএসডিও দিবসটি উপলক্ষে কর্মসূচি পালন করবে।

ইনিউজ ৭১/এম.আর