বঙ্গবন্ধুকে জানতে শামীম ওসমানের কাছে বেনেগাল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ৭ই এপ্রিল ২০১৯ ১১:৫৫ পূর্বাহ্ন
বঙ্গবন্ধুকে জানতে শামীম ওসমানের কাছে বেনেগাল

বঙ্গবন্ধুর জীবনীর সাথে নারায়ণগঞ্জের বায়তুল আমানের অনেক স্মৃতি জড়িত রয়েছে। এমনকি এই বায়তুল আমানে বসেই গঠন করা হয়েছিল স্বাধীনতার সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগ। আর সেসব কথা জানতে সাংসদ শামীম ওসমানের সাথে কথা বলেছেন ভারতের প্রখ্যাত পরিচালক শ্যাম বেনেগাল। বাংলাদেশের স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক নির্মাণ করবেন বলিউডের ওই নির্মাতা। এ লক্ষ্যে তিনি বাংলাদেশে এসেছেন ১ এপ্রিল। এরপর ৩ এপ্রিল প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করেন নির্মাতা শ্যাম বেনেগাল। ইতোমধ্যে তিনি বাংলাদেশ চলচ্চিত্র কর্পোরেশনেও (বিএফডিসি) বৈঠক করেছেন। 

শ্যাম বেনেগাল বঙ্গবন্ধু সম্পর্কে জানতে তাকে কাছ থেকে দেখেছেন এমন অনেকের সাথেই কথা বলছেন। তাদের কাছ থেকে তিনি জানছেন বঙ্গবন্ধু সম্পর্কে। সেই ধারাবাহিকতায় শুক্রবার বৈঠক করেন বঙ্গবন্ধুর ঘনিষ্ঠসহচর ভাষা সৈনিক একেএম সামসুজ্জোহার কনিষ্ঠপুত্র ও নারায়ণগঞ্জের প্রভাবশালী সাংসদ শামীম ওসমানের সাথে। শ্যাম বেনেগালের সাথে সাংসদ শামীম ওসমানের সাক্ষাৎ হয় বাংলাদেশে অবস্থিত ভারতীয় হাই কমিশনে। এ সময় ভারতীয় ডেপুটি হাই কমিশনার বিশ্বদীপ দে।  বৈঠকের উপস্থিত সূত্র জানায়, নির্মাতা শ্যাম বেনেগাল সাংসদ শামীম ওসমানের সাথে একান্তে কিছু সময় কথা বলেন। সাংসদের কাছ থেকে বায়তুল আমান সম্পর্কে জানেন। এমনকি তার কাছ থেকে জানতে চান তার দেখা বঙ্গবন্ধু সম্পর্কে। 

প্রসঙ্গত, বঙ্গবন্ধুর জীবনের সাথে নারায়ণগঞ্জের অনেক স্মৃতি বিজড়িত। ফলে জাতির জনকের বায়োপিক নির্মাণ করতে হলে নারায়ণগঞ্জকে আনতেই হবে। কেননা, বঙ্গবন্ধু গড়া বাংলাদেশ আওয়ামী লীগের জন্মও হয়েছিলো এই নারায়ণগঞ্জে। সুতরাং জাতির জনক বঙ্গবন্ধুর জীবনের অবিচ্ছেদ্য একটি অংশ হচ্ছে এই নারায়ণগঞ্জ। আর শ্যাম বেনেগালের নির্মিত বঙ্গবন্ধুর বায়োপিকে স্থান পাচ্ছে নারায়ণগঞ্জের কথা, থাকবে ঐতিহ্যবাহী ওসমান পরিবারের কথাও।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব