ইয়াহিয়া সিনওয়ার যেভাবে নিহত হলেন এবং তাঁর শেষ মুহূর্তের যুদ্ধ !

নিজস্ব প্রতিবেদক
মোঃ শওকত হায়দার (জিকো) সম্পাদক , ইনিউজ৭১
প্রকাশিত: শনিবার ১৯শে অক্টোবর ২০২৪ ০৭:১৫ অপরাহ্ন
ইয়াহিয়া সিনওয়ার যেভাবে নিহত হলেন এবং তাঁর শেষ মুহূর্তের যুদ্ধ !

ইসমাইল হানিয়াহর উত্তরসূরি হিসেবে সিনওয়ারকে ঘোষণার মধ্য দিয়ে হামাসে নতুন নেতৃত্বের সূচনা হয় । যিনি হামাসের সামরিক শাখার একজন গুরুত্বপূর্ণ নেতা হিসেবে পরিচিত, ইসমাইল হানিয়াহর নেতৃত্বাধীন দলের রাজনৈতিক দিকনির্দেশনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তার নতুন দায়িত্বে হামাসের রাজনৈতিক কৌশল, ইসরাইলের বিরুদ্ধে সংগ্রাম এবং ফিলিস্তিনি জনগণের স্বার্থ রক্ষায় কৌশলগত সিদ্ধান্ত গ্রহণের কাজ অন্তর্ভুক্ত , তবে তা বেশিদিন রইলো না । ইসরাইলি সেনারা তাকে নিহত করেন । কিভাবে শেষ সময়টুক তাঁর কাটল বিস্তারিত .....


ইসরাইলি সেনারা মূল ভবনে আ’ঘা’ত করার সময় তিনি গ্রাউন্ড ফ্লোরে ছিলেন। ভবনের চারদিক ঘিরে ফেলে দা’ন’ব বাহিনী। ওদের উপস্থিতি টের পাওয়ার সঙ্গে সঙ্গে তিনি উপরের তলায়, ঠিক যেখানে তিনি লুকিয়ে থাকতেন, সেখানে চলে গেলেন। তাঁর এর দৌড়ঝাঁপ দেখে ফেলে ওরা। উপরে ওঠার মুহূর্তেই ওরা আবার তাঁকে লক্ষ করে ট্যা’ঙ্ক থেকে হা’ম’লা চালায়।


তিনি মা’রা’ত্ম’কভাবে আ’হ’ত হন এবং একটা হাত শরীর থেকে বি‘চ্ছি’ন্ন হয়ে যায়। তিনি খুঁড়িয়ে খুঁড়িয়ে তাঁর জায়গায় গিয়ে বসলেন। এরমধ্যে ইসরাইলি শ’য়’তা’ন বা‘হিনী তোড়জোড় করে সিঁড়ি বেয়ে উপরে উঠতে লাগল। তিনি তা টের পেয়ে এক হাতেই দু দুটো গ্রে’নে’ড নিক্ষেপ করেন ওদেরকে ল’ক্ষ্য করে। ওরা সাহস হারিয়ে ফেলল। যে গতিতে উপরে ওঠার চেষ্টা করেছিল তারচেয়ে দ্বিগুণ গতিতে পুনরায় নিচে নেমে গেল। বাহিরে রুদ্ধদ্বার বৈঠক।


সিদ্ধান্ত হল ড্রো’ন প্রবেশ করিয়ে তাঁর অবস্থান শনাক্ত করা। সিদ্ধান্ত অনুযায়ী ড্রো’ন ব্যবহার করল তারা। তিনি শরী’র থেকে আলাদা হয়ে যাওয়ার র’ক্তা’ক্ত হাত নিয়ে দেখছিলেন সব। তাঁর এক হাতে ছিল লাঠি। যখন ড্রো’ন তাঁর কাছাকাছি আসল ঠিক তখনই তিনি লাঠি নিক্ষেপ করলেন ড্রো’ন এর উদ্দেশ্যে। তাঁর এই অবস্থান শনাক্ত হওয়ার সঙ্গে সঙ্গে পুরো বিল্ডিং গু’ড়ি’য়ে দেওয়ার মতো শক্তিশালী ট্যাং’ক শে’ল্ড ব্যবহার করল ওরা এবং তিনিও তাঁর সামনের কাতারে থেকে লড়াই করার এক অবিস্মরণীয় ও ঐতিহাসিক অভিযাত্রা শেষ করলেন।