ট্রাফিক আইন লঙ্ঘনের অভিযোগে আজ ৩১ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক
সামির আসাফ, প্রতিনিধি ( ঢাকা )
প্রকাশিত: শনিবার ৫ই অক্টোবর ২০২৪ ০৬:৫৪ অপরাহ্ন
ট্রাফিক আইন লঙ্ঘনের অভিযোগে আজ ৩১ লাখ টাকা জরিমানা

রাজধানী ঢাকায় ট্রাফিক আইন লঙ্ঘনের অভিযোগে একদিনে প্রায় ৩১ লাখ টাকা জরিমানা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ। শুক্রবার (৪ অক্টোবর) রাজধানীর বিভিন্ন এলাকায় পরিচালিত অভিযানে ৭৪৯টি মামলা করা হয়েছে, যার মোট জরিমানার পরিমাণ দাঁড়িয়েছে ৩০ লাখ ৯৩ হাজার টাকা।


ডিএমপির পক্ষ থেকে শনিবার (৫ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। অভিযানের সময় ১৫৮টি গাড়ি ডাম্পিং করা হয়েছে এবং ৭৯টি গাড়ি রেকার করা হয়েছে। এই অভিযানের মাধ্যমে রাজধানীতে ট্রাফিক শৃঙ্খলা রক্ষায় ডিএমপির অঙ্গীকার আবারও দৃঢ় হয়েছে।


ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেসন্স বিভাগের উপপুলিশ কমিশনার (ডিসি) মুহাম্মদ তালেবুর রহমান জানান, সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে ট্রাফিক পুলিশ সদস্যরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, "আমরা প্রত্যাশা করি, নাগরিকরা ট্রাফিক আইন মেনে চলবে এবং সড়ক দুর্ঘটনা হ্রাস পাবে।"


অভিযান প্রসঙ্গে তিনি আরও বলেন, "ঢাকা মহানগর এলাকায় ট্রাফিক শৃঙ্খলা রক্ষায় আমাদের কার্যক্রম অব্যাহত থাকবে। আমরা সবাইকে সড়কে নিরাপদ থাকতে এবং আইন মেনে চলার জন্য আহ্বান জানাচ্ছি।"


সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে এবং সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে ডিএমপির এই অভিযান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ট্রাফিক আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার ফলে অনেকেই এখন আইন মানতে বাধ্য হচ্ছেন।


সরকারি ও বেসরকারি সেক্টরের বিভিন্ন সংগঠনও সড়ক নিরাপত্তা নিয়ে আলোচনা শুরু করেছে। তারা আশা করছেন, এ ধরনের অভিযান সড়ক দুর্ঘটনা কমাতে সহায়ক হবে এবং জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করবে। 


এদিকে, ঢাকার সড়কে ট্রাফিক আইন মানার প্রয়োজনীয়তা সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে একটি বিতর্ক শুরু হয়েছে। অনেকেই মনে করছেন, কেবল জরিমানা করলেই হবে না, আইন মানাতে আরও প্রচারণা ও শিক্ষা কার্যক্রম চালাতে হবে।