কলাপাড়ায় নবজাতককে রেখে পালালেন মা

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: রবিবার ২২শে সেপ্টেম্বর ২০২৪ ১১:২৩ পূর্বাহ্ন
কলাপাড়ায় নবজাতককে রেখে পালালেন মা

পটুয়াখালীর কলাপাড়ায় ১৩ দিনের এক নবজাতককে হাসপাতালের বেডে রেখে পালিয়ে গেছেন তার মা। শনিবার রাত আটটার দিকে কলাপাড়া ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে এই অস্বাভাবিক ঘটনা ঘটে।


হাসপাতাল সূত্রে জানা যায়, ওই মা নবজাতককে নিয়ে শনিবার বিকালের দিকে হাসপাতালে আসেন এবং শিশু ওয়ার্ডের ০৮ নম্বর বেডে বসেন। রাত আটটার দিকে নবজাতককে ঘুম পাড়িয়ে মা চলে যান। গভীর রাত পর্যন্ত তিনি ফিরে না আসায় হাসপাতালের সেবিকারাও উদ্বিগ্ন হয়ে পড়েন। পরে তারা নবজাতকটিকে আবাসিক মেডিকেল অফিসার ডা. জেএইচ খান লেলিনের হেফাজতে রাখেন।


ডা. লেলিন জানান, মা ফিরে না আসায় আপাতত নবজাতকের দেখভাল করা হচ্ছে এবং তাকে প্রয়োজনীয় চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। নবজাতক শারীরিকভাবে সুস্থ আছে, তবে এর ভবিষ্যৎ সম্পর্কে কোনো নিশ্চিত তথ্য নেই।


কলাপাড়া থানার ওসি আলী আহম্মদ বলেন, "নবজাতকটির মাকে খুঁজে পাওয়া না গেলে আইনি প্রক্রিয়ায় তাকে দত্তক দেওয়া হবে।" তিনি আরও জানান, নবজাতকের পরিচয় এবং তার মায়ের খোঁজে পুলিশ কাজ শুরু করেছে।


এদিকে, হাসপাতালের এই ঘটনায় স্থানীয় জনগণের মধ্যে উদ্বেগ সৃষ্টি হয়েছে। অনেকেই প্রশ্ন তুলছেন, একটি মা কীভাবে তার নবজাতককে একা রেখে চলে যেতে পারেন? সমাজের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ এর পেছনে মানসিক স্বাস্থ্য, সামাজিক চাপ এবং পারিবারিক অস্থিতিশীলতার কারণে মা-বাবার দায়িত্বজ্ঞানহীনতা নিয়ে আলোচনা করছেন।


নবজাতকটির প্রতি সঠিক যত্ন ও সেবা নিশ্চিত করতে হাসপাতাল কর্তৃপক্ষের উদ্যোগ অব্যাহত রয়েছে। আশা করা হচ্ছে, খুব শীঘ্রই মায়ের খোঁজ পাওয়া যাবে এবং শিশুটিকে নিরাপদে পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া সম্ভব হবে।


— আনোয়ার হোসেন আনু  

(কলাপাড়া, পটুয়াখালী)