ব্যাংক খাতের উন্নয়নে এডিবি দিচ্ছে ১৫০০ কোটি ডলার সহায়তা

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: রবিবার ১৫ই সেপ্টেম্বর ২০২৪ ০৫:৫৬ অপরাহ্ন
ব্যাংক খাতের উন্নয়নে এডিবি দিচ্ছে ১৫০০ কোটি ডলার সহায়তা

 বাংলাদেশের ব্যাংক খাত সংস্কারের জন্য এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ১৫০০ কোটি মার্কিন ডলার সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। এর মধ্যে আগামী ডিসেম্বরে বাজেট সহায়তা হিসেবে ৪০ কোটি ডলার প্রদান করা হবে বলে ঘোষণা করা হয়েছে।


রোববার ঢাকার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত একটি বৈঠকে এডিবি’র কান্ট্রি ডিরেক্টর এই সহায়তার বিষয়ে নিশ্চিত করেন। বৈঠকে অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব, রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, বাণিজ্য সচিব, শ্রম সচিব, স্বরাষ্ট্র ও বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ সাংবাদিকদের জানান, বৈঠকে দেশের আর্থিক ও রাজস্ব খাত সংস্কারের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়েছে। এডিবি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম অর্থায়ন সংস্থা এবং তারা স্বল্প ও দীর্ঘমেয়াদে সহায়তার আশ্বাস দিয়েছে। 


ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, "এডিবি আমাদের দেশের ব্যাংক খাতের সংস্কারের জন্য উল্লেখযোগ্য পরিমাণ অর্থ সাহায্য প্রদান করবে। ডিসেম্বরের মধ্যে তারা ৪০ কোটি ডলার বাজেট সহায়তার অংশ হিসেবে প্রদান করবে, যা আমাদের দেশের অর্থনৈতিক সংস্কারের প্রচেষ্টায় সহায়ক হবে।"


তিনি আরও জানান, এডিবি’র এই সহায়তা বিশেষভাবে এলডিসি উত্তোলনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এডিবি’র কান্ট্রি ডিরেক্টর জানিয়েছেন, ব্যাংক খাতের সংস্কার প্রকল্পের আওতায় অর্থনৈতিক সংস্কার এবং রাজস্ব খাতে দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা হবে।


এডিবি’র পক্ষ থেকে দেশের আর্থিক খাতের স্থিতিশীলতা এবং দীর্ঘমেয়াদী উন্নয়নে সহায়তার কথা উল্লেখ করা হয়েছে। এটি দেশের ব্যাংক খাতের দুর্বলতা দূরীকরণ এবং অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে।


এই সহায়তা বাংলাদেশের অর্থনৈতিক সংস্কারের অগ্রগতিতে নতুন মাত্রা যোগ করবে এবং দেশের আর্থিক ব্যবস্থার উন্নয়নে সহায়ক হবে বলে আশা করা হচ্ছে।