আশাশুনিতে ইরি ধানের বাম্পার ফলনের সম্ভাবনা, তবুও চিন্তিত কৃষকরা

নিজস্ব প্রতিবেদক
সচ্চিদানন্দদেসদয়, আশাশুনি উপজেলা প্রতিনিধি, সাতক্ষিরা
প্রকাশিত: সোমবার ১লা এপ্রিল ২০২৪ ০৮:০৭ অপরাহ্ন
আশাশুনিতে ইরি ধানের বাম্পার ফলনের সম্ভাবনা, তবুও চিন্তিত কৃষকরা

আশাশুনিতে এবার ইরি ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। আশাশুনির বিস্তর্ণী এলাকা জুড়ে  সবুজের সমারোহ।জমিতে ধানের থোড় বের হয়েছে। কোনো কোনো জমির কাঁচা ধানে চাল হয়ে গেছে। আবার কোথাও কোথাও অল্প হলেও ধান পাকতে শুরু করেছে। দু একজায়গায় ধান কর্তনেরও খবর পাওয়া গেছে। জমিতে ধানের থোড় ও  আকাশ মেঘলা যা দেখে বুক কেঁপে উঠে কৃষকের। রীতিমতো আশা-নিরাশার দোলাচলে দিন কাটছে  কৃষকদের।


 জানা গেছে,এবার অনেক পতিতজমি ও আবাদের আওতায় আসে। আশাশুনির উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি অধিদপ্তর কৃষি বিপ্লব ঘটাতে আন্তরিক ভাবে কাজ করে।সরকারি ভাবে বিনামূল্যে সার-বীজসহ কৃষি উপকরণ বিতরণের মাধ্যমে জমি আবাদে প্রান্তিক কৃষকদের উৎসাহিত করা হয়। এতে এগিয়ে আসেন দরিদ্র পরিবারের বর্গাচাষি কৃষকেরা। ফলে আবাদি জমির পরিমাণ বেড়ে যায়। 


মাঠ দিবসসহ বিভিন্ন কমর্ সূচির মাধ্যমে অল্প জমিতে বেশি ধান উৎপাদনে করণীয় বিষয়ে কৃষকদের পরামর্শ দেয়া হয়। একই সঙ্গে রোগ বালাইমুক্ত পুষ্ট ফলন পেতে থোড় ধানের প্রয়োজনীয় যত্ন নিতে কৃষি বিভাগের পক্ষ থেকে বিভিন্ন প্রচার করা হয়।নিলু দাশ.মহাদেব ঘোষ সহ উপজেলার বিভিন্ন অঞ্চলের কৃষকদের মধ্যে অনেকে বলেন,জমিতে থোড় ধান ঝলমল করছে। 


আর মাত্র কয়েক সপ্তাহের মধ্যেই ধান কাটতে পারব। মনে অনেক আশা নিয়ে অপেক্ষা করছি কবে ধান কাটব। আবার ভয়ও করে দিনের বেশির ভাগ সময় থাকে আকাশ মেঘলা। কখন যে কী হয়জানি না।  শিলাবৃষ্টির মতো অজানা আতঙ্ক সারাক্ষণ তাড়া করে বেড়ায়।যদিও জমিতে এবার ভালো ফসল হয়েছে।প্রকৃতি অনুকূলে থাকলে বাম্পার ফলন কৃষকদের গোলায় উঠবে বলে সচেতন মহলের অনেকে জানান।


আশাশুনি উপজেলা কৃষি কর্মকর্তা  জানান, ধান রোপণ থেকে শুরু করে কর্তন পর্যন্ত আমরা কৃষক ভাইদের সব ধরনের সহযোগিতা ও পরামর্শ দিয়ে আসছি। এবার তুলনামূলক ভালো ফলন হয়েছে। তবে কর্তনের আগ পর্যন্ত শঙ্কা থেকেই যায়।