আ.লীগ সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় অঙ্গীকারবদ্ধ: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ৪ঠা নভেম্বর ২০২০ ০১:২৫ অপরাহ্ন
আ.লীগ সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় অঙ্গীকারবদ্ধ: প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় অঙ্গীকারবদ্ধ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকায় নবনির্মিত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।বিচারক ও আইনজীবীদের বিচারাধীন মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করার পরামর্শ দিয়ে শেখ হাসিনা বলেন, সারাদেশের আদালতে ৩৭ লাখ ৯৪ হাজার ৯০৮টি মামলা বিচারাধীন। এসব মামলার দীর্ঘসূত্রিতা কমিয়ে দ্রুততম সময়ে রায় দেয়ার উপায় বের করেত হবে। সরকারের পক্ষ থেকে কোনো কিছু করার প্রয়োজন হলে তা করা হবে কিন্তু এতগুলো মামলা এভাবে পড়ে থাকুক তা চায় না। খুব অল্প সময়ে অল্প খরচে ভোগান্তিমুক্ত বিচার পেতে পারে, সে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বঙ্গবন্ধুকন্যা বলেন, আদালতের রায় সম্ভব হলে বাংলায় লিখার কিংবা ইংরেজিতে লিখলেও তা ট্রান্সলেটরের মাধ্যমে বাংলায় লিখিয়ে রায়টি বিচারপ্রার্থীর কাছে দিলে তিনি কী বিচার পেলেন তা দেখার সুযোগ পাবেন। অনেকদিন ধরে বিচারকরা ইংরেজিতে রায় লিখে অভ্যস্ত হয়ে গেছেন। হুট করে বাংলায় রায় লেখার কথা বলাটাও ঠিক হবে না। তবে ট্রান্সলেটর নিয়োগ দিয়ে তা বাংলায় রূপান্তর করে তা প্রচারেরও ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।সব কারগারে ভার্চুয়াল কোর্ট ভবন নির্মাণ করা উচিত বলেও অনুষ্ঠানে মন্তব্য করেন সরকারপ্রধান।

ভিডিও কনফারেন্সে সভাপতিত্ব করেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। এছাড়া আরও উপস্থিত ছিলেন ঢাকার জেলা জজশীপের বিচারকরা, মহানগর জজশীপের বিচারকসহ সকল ম্যাজিস্ট্রেট, আইনজীবী নেতারা ও সাধারণ আইনজীবীরা।