জাপান সফর শেষে দেশে ফিরলেন কোস্ট গার্ড মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ২৪শে নভেম্বর ২০১৯ ০৩:৩৭ অপরাহ্ন
জাপান সফর শেষে দেশে ফিরলেন কোস্ট গার্ড মহাপরিচালক

জাপানে টোকিওতে চার দিনের সরকারী সফরে মহাপরিচালক বাংলাদেশ কোস্ট গার্ড রিয়ার এডমিরাল এম আশরাফুল হক, এনইউপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি (Rear Admiral M Ashraful Haq, NUP, ndc, afwc, psc) একজন সফর সঙ্গীসহ গত ১৮ নভেম্বর ২০১৯ তারিখ ঢাকা ত্যাগ করেন। এসময় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে বাংলাদেশ কোস্ট গার্ড এর উর্দ্ধতন কর্মকর্তাগন আনুষ্ঠানিকভাবে মহাপরিচালকে বিদায় জানান।

মহাপরিচালক বাংলাদেশ কোস্ট গার্ড জাপানের টোকিও শহরে জাপান কোস্ট গার্ড ও নিপ্পন ফাউন্ডেশানের যৌথ ব্যবস্থাপনায় গত ১৯-২২ নভেম্বর ২০১৯ চার দিন ব্যাপী অনুষ্ঠিতব্য 2nd Coast Guard Global Summit (CGGS) সম্মেলনে অংশগ্রহন করেন। উক্ত সম্মেলনে Maritime Safety and Marine Environment Protcetion এবং Maritime Security এর উপর অলোচনা করা হয় এবং সে অনুযায়ী ভবিষ্যতে এতদ্সংক্রান্ত কার্যক্রম গ্রহণ করা হবে।

এছাড়াও বিশ্বব্যাপি উপকূল রক্ষাকারী বাহিনী এবং সংস্থাগুলোর মধ্যকার স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলোতে সংলাপ ও সহযোগিতার একটি ভিত্তি স্থাপন, বিশ্বজুড়ে মানবসম্পদের বিকাশ ও সুরক্ষা বিষয়সমূহ নিয়ে আলোচনা করা হয়। সফরকালীন সময় মহাপরিচালক বাংলাদেশ কোস্ট গার্ড, জাপান কোস্ট গার্ড প্রধানের সাথে সৌজন্য সাক্ষ্যাত করেন।

উল্লেখ্য, জাপান সরকারের আর্থিক সহায়তায় বাংলাদেশ কোস্ট গার্ডের ২৪টি অত্যাধুনিক বোট বর্তমানে জাপানে নির্মানাধীন রয়েছে যা দুই দেশের মধ্যকার সুসম্পর্কের বহিঃপ্রকাশ। উক্ত সম্মেলনের মাধ্যমে দুই দেশের মধ্যে ভবিষ্যতে পারস্পারিক সহযোগিতা ও সুসম্পর্ক আরো বৃদ্ধি পাবে বলে প্রতিয়মান। জাপান সফর শেষে মহাপরিচালক বাংলাদেশ কোস্ট গার্ড স্বদেশে প্রত্যাবর্তন করেন।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব