দেশে ফিরেছেন রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ২৮শে অক্টোবর ২০১৯ ১০:৪৩ পূর্বাহ্ন
     দেশে ফিরেছেন রাষ্ট্রপতি

জাপান ও সিঙ্গাপুরে আট দিনের সফর শেষে রোববার রাতে দেশে ফিরছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। রাষ্ট্রপতি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, ডিপ্লোম্যাটিক কোরের ডিন আর্চবিশপ জর্জ কোচারি, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকিইতো, তিন বাহিনীর প্রধানরা, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার), সচিব (দ্বিপাক্ষিক) পররাষ্ট্র মন্ত্রণালয়সহ পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা তাকে স্বাগত জানান। 

রাষ্ট্রপতি ২০ অক্টোবর থেকে জাপানে ৬ দিনের সরকারি সফর শেষে গত শুক্রবার সিঙ্গাপুরে পৌঁছেন। তিনি মঙ্গলবার টোকিওতে জাপানের নতুন সম্রাট নারুহিতোর অভিষেক অনুষ্ঠানে যোগ দেন। টোকিওতে রাজ প্রাসাদে বিভিন্ন দেশের প্রায় ২ হাজার নেতা এবং ১৭৪ টি দেশ ও অঞ্চলের প্রতিনিধিদের সামনে নিজেকে সে দেশের ১২৬ তম সম্রাট হিসেবে ঘোষণা দেন। ৫৯ বছর বয়স্ক সম্রাট নারিহিতো তার ৮৫ বছর বয়স্ক পিতা সম্রাট অ্যামিরিতাস অকিহিতোর অবসরে যাবার পর গত ১ মে দেশটির নতুন সম্রাট হিসেবে শপথ নেন।

রাষ্ট্রপতি একই দিনে জাপানের নতুন সম্রাট নারুহিতো এবং সম্রাজ্ঞী মাসাকোর দেয়া ভোজ সভায় যোগ দেন। তিনি পর দিন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের দেয়া অপর এক ভোজ সভায়ও যোগ দেন। রাষ্ট্রপতি ২৫ অক্টোবর সিঙ্গাপুরের উদ্দেশে জাপান ত্যাগ করেন।

ইনিউজ ৭১/এম.আর