ভূমি দস্যুদের হাত থেকে সম্পত্তি রক্ষার দাবীতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক
রাকিবুল ইসলাম তনু, জেলা প্রতিনিধি পটুয়াখালী
প্রকাশিত: শুক্রবার ১৭ই মে ২০১৯ ০৬:৪৪ অপরাহ্ন
ভূমি দস্যুদের হাত থেকে সম্পত্তি রক্ষার দাবীতে মানববন্ধন

এলাকার চিহ্নিত ভূমি দস্যুদের হাত থেকে সম্পত্তি রক্ষার দাবীতে মানববন্ধন করেছে কলাপাড়ার ভূক্তভূগী প্রান্তিক কৃষকরা। শুক্রবার সকাল ১০টায় উপজেলার চম্পাপুরের পাটুয়া এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। ঘন্টাব্যাপী এ মানবন্ধনে ক্ষতিগ্রস্থ শতাধিক কৃষক পরিবারের নারী-পুরুষ ও শিশুরা অংশগ্রহন করে। এসময় কৃষক পরিবারের সদস্যরা ভূমি দস্যুদের হাত থেকে নিস্কৃতী পেতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছে।

এসময় কৃষকরা জানায়, উপজেলার চম্পাপুর ইউনিয়নের চিহ্নিত ভুমি দস্যু বাদশা ফকির গোলবুনিয়া ও পাটুয়া মৌজার ১৩৬ নং খতিয়ানের সাড়ে পাঁচ একর আবাদি জমি একটি জাল দলিল (২৩৪৭ নম্বর)  সৃস্টি করে রুবেল গংসহ স্থানীয় প্রান্তিক কৃষকদের কাছ থেকে দীর্ঘদিন ধরে দখলে নেয়ার পায়তারা চালায়। এরপর থেকেই দরিদ্র এসব প্রান্তিক কৃষকরা জমিতে চাষাবাদ করলেও এ সন্ত্রাসী চক্র ভাড়াটিয়া লোকজন দ্বারা প্রতি বছর ক্ষেতের ফসল কেটে নিয়ে যায়। উক্ত দলিল দ্বারা জমা খারিজ করাতে গেলে স্থানীয় ভূমি অফিসে জালিয়াতির বিষয়টি নজরে আসে। এনিয়ে বর্তমানে মামলা চলমান রয়েছে।  সম্প্রতি সন্ত্রাসী কালাম ফকির ও আলমগীর ফকির জাতীয় পার্টি সাবেক মহাসচিবের মালিকানাধীন প্রতিষ্ঠান কেআর ফ্যাশনের কাছে এই জমি বিক্রি করে দেয়। প্রভাবশালী এই প্রতিষ্ঠানকে জমির দখল স্বত্ত¡সহ সীমানা নির্ধারন করতে গেলে বাধা দেয় প্রকৃত ভূমি মালিকরা। এসময় নারী-পুরুষ সকলের  উপড় হামলা চালায় এসব ভূমি দস্যুরা। 

ওই এলাকার বাসিন্দা ষার্টাধো খাদিজা বেগম বলেন, আমাদের মালিকানাধীন ও চাষাবাদী জমি কেআর ফ্যাশন এর কাছে বিক্রি করে সীমানা পিলার দেয়ার সময় বাধা দিলে কালাম ফকির ও আলমগীর ফকির সন্ত্রাসী নিয়ে মারধর করে। থানায় অভিযোগ দিয়ে পুলিশী হয়রানীর করার চেস্টা করছে।  ভূমি মালিক কাকলী বেগম বলেন, রাতের আধারে আমাদের জমিতে কেআর ফ্যাশনের  সাইনবোর্ড টানিয়ে দিলে আমার তার আপসারন করি। এ ঘটনায় ক্ষিপ্ত হয়ে বর্তমানে কালাম ফকির ও আলমগীর ফকির আমাদের সকলকে প্রাননাশের হুমকি দিচ্ছে। 

ইনিউজ ৭১/টি.টি. রাকিব