অচিরেই আমরা ফিরছি আঁধার কেটে যাবে : বাহাউদ্দিন নাছিম

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: শনিবার ৭ই সেপ্টেম্বর ২০২৪ ১১:১২ পূর্বাহ্ন
অচিরেই আমরা ফিরছি আঁধার কেটে যাবে : বাহাউদ্দিন নাছিম

 আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম এক বিবৃতিতে আশাবাদ ব্যক্ত করেছেন যে, বাংলাদেশ শিগগিরই মুক্তিযুদ্ধের চেতনার পথে ফিরে আসবে। তিনি বলেন, "আমরা বিশ্বাস করি, শিগগির আঁধার কেটে যাবে। বাংলাদেশ আবার মুক্তিযুদ্ধের চেতনার পথে পরিচালিত হবে।" এ বক্তব্যটি শুক্রবার রাতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে প্রকাশ করা হয়।


*অন্তর্বর্তীকালীন কমিটির গঠন নিয়ে বিভ্রান্তি*


শুক্রবার সকাল থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি চিঠি ভাইরাল হয়, যা নিয়ে রাজনৈতিক অঙ্গনে তোলপাড় শুরু হয়। এই চিঠিটি আওয়ামী লীগের দপ্তর সম্পাদক স্বাক্ষরিত এবং এতে উল্লেখ করা হয়েছে যে, দলটির অন্তর্বর্তীকালীন কমিটি গঠন করা হয়েছে। চিঠির বিষয়বস্তুতে বলা হয়, শেখ হাসিনার নির্দেশে সাবেক রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে অন্তর্বর্তীকালীন কমিটির আহ্বায়ক এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সাবেক মেয়র সেলিনা হায়াৎ আইভীকে সদস্য সচিব করা হয়েছে।


এই চিঠিটি প্রকাশের পর থেকে আওয়ামী লীগের অভ্যন্তরে এবং দেশের রাজনৈতিক মহলে নানা জল্পনা-কল্পনার সৃষ্টি হয়। দলের নেতাকর্মীরা, সাধারণ জনগণ এবং রাজনৈতিক বিশ্লেষকদের মধ্যে আলোচনা শুরু হয় যে, এই চিঠিটি আসলেই সত্য কিনা এবং এর পরিণতি কী হতে পারে।


বিবৃতিতে আ ফ ম বাহাউদ্দিন নাছিমের প্রতিক্রিয়া ঃ এই চিঠি প্রসঙ্গে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম শুক্রবার রাতে যে বিবৃতি দিয়েছেন, তা নিয়ে রাজনৈতিক মহলে নতুন করে আলোচনার জন্ম দেয়। যদিও তিনি সরাসরি ওই চিঠি প্রসঙ্গে কিছু বলেননি, তবে তার বক্তব্যের মাধ্যমে তিনি দলের স্থিতিশীলতার প্রতি আস্থা প্রকাশ করেছেন। 


নাছিম বলেন, "আমরা আমাদের নেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ আছি এবং থাকব। বাংলাদেশকে মুক্তিযুদ্ধের চেতনার পথে পরিচালিত করতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ।" তার এই বক্তব্যের মাধ্যমে তিনি পরিষ্কারভাবে ইঙ্গিত দিয়েছেন যে, আওয়ামী লীগ কোনো ধরনের বিভ্রান্তিতে পড়বে না এবং দলের অভ্যন্তরে স্থিতিশীলতা বজায় থাকবে।


চিঠির সত্যতা নিয়ে প্রশ্ন


এদিকে, এই চিঠির সত্যতা নিয়ে সংশয় প্রকাশ করেছেন অনেকেই। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, এটি হয়তো কোনো বিভ্রান্তি সৃষ্টি করার প্রচেষ্টা হতে পারে। তবে আওয়ামী লীগের পক্ষ থেকে এ নিয়ে এখনো কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি।


অনেকেই মনে করছেন, এই চিঠির মাধ্যমে দলটির অভ্যন্তরে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করা হতে পারে। তবে আ ফ ম বাহাউদ্দিন নাছিমের বিবৃতি দলটির ঐক্য এবং স্থিতিশীলতার প্রতি আস্থা জাগিয়ে তুলেছে। 


রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, আওয়ামী লীগের এই অন্তর্বর্তীকালীন কমিটির প্রসঙ্গ এবং এর সত্যতা নিয়ে দলের পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণা আসা জরুরি। এতে দলের অভ্যন্তরে এবং রাজনৈতিক মহলে চলমান জল্পনা-কল্পনার অবসান হবে।


আ ফ ম বাহাউদ্দিন নাছিমের আশাবাদী বক্তব্যে দলের নেতাকর্মীরা আশ্বস্ত হয়েছে। এখন দেখার বিষয় হলো, ভবিষ্যতে এই পরিস্থিতি কেমন রূপ ধারণ করে এবং আওয়ামী লীগ কিভাবে এর মোকাবিলা করে।